ঢাকায় ‘কানেক্ট লাইভ ১৯ এক্সপেরিয়েন্স শেয়ার মিটআপ’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ লোকাল গাইডের ১২৩তম ‘কানেক্ট লাইভ ১৯ এক্সপেরিয়েন্স শেয়ার মিটআপ’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার অনুষ্ঠিত এবারের আয়োজন করা হয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-এর অডিটোরিয়ামে।

১২৩তম মিটআপের হোস্ট ছিলেন শামীম শুভ। এতে সারা বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেন ১৮৬ জন লোকাল গাইডস সদস্য। দুপুর তিনটায় শুরু হয়ে সন্ধ্যা সাড়ে সাতটা শেষ হয় আয়োজন।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন রাফসান জানি রানা, অনুষ্ঠানের মূল পর্বগুলো ছিল গুগল বেসিক ম্যাপিং, ম্যাপ নিয়ে বিভিন্ন সমস্যা ও তার সমাধান, গুগল স্ট্রিট ভিউ, কানেক্ট ফোরাম সব বিভিন্ন বিষয়।

এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ থেকে সম্প্রতি কানেক্ট মোডারেটর হওয়া সুমাইয়া জাফরিন চৌধুরী।

এ বছর ১২ থেকে ১৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের মাউন্টেইন ভিউতে গুগোল ইভেন্ট সেন্টারে অনুষ্ঠিত হয় ‘কানেক্ট লাইভ ১৯ এক্সপেরিয়েন্স শেয়ার মিটআপ’।

সেখানে ‘বাংলাদেশ লোকাল গাইডস’ থেকে আমন্ত্রণ পেয়েছিলেন ৪ জন যার মধ্যে থেকে দুইজন অংশগ্রহণ করেন কানেক্ট লাইভ ২০১৯-এর বাৎসরিক সামিটে।

এর মধ্যে মাহবুব হাসান মিটআপটি শেষ করে বাংলাদেশে এসেছেন। তার অভিজ্ঞতা শোনার জন্য ও গুগোল ম্যাপস সম্বন্ধে বিভিন্ন তথ্য ভিত্তিক আলোচনার জন্যই আমাদের এ আয়োজন করা হয়।

সর্বশেষ ও মূল পর্বে অভিজ্ঞতা শেয়ার করেন বাংলাদেশ লোকাল গাইডের মোডারেটর মাহাবুব হাসান।

এবার তিনি “Maps Most Q&As” ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন। উল্লেখ যে এর আগে ও তিনি দুইবার গুগল থেকে অ্যাওয়ার্ড পেয়েছেন। তিনি তার বক্তব্যে গুগল হেড কোয়াটারে অনুষ্ঠিত তিনদিন ব্যাপী অনুষ্ঠানের বিশদ বর্ণনা দেন এবং সবাইকে সামনের বছরের আবেদনের জন্য কি কি প্রস্তুতি নেয়া প্রয়োজন সে সম্পর্কে ও ধারনা দেন।

সারা বছরের বিভিন্ন কার্যক্রমের ওপর ভিত্তি করে পুরস্কার বিতরণ পর্ব মধ্য দিয়ে শেষ হয় এই অনুষ্ঠান।

অনুষ্ঠানের সার্বিক আয়োজনে সহযোগিতা করে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির ডিএসএ, স্টার টেক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রকমারি ডটকম, জিনিমি বাংলাদেশ, টিম নিসর্গ।

প্রসঙ্গত, বাংলাদেশ লোকাল গাইডস একটি ভলান্টিয়ারিং কমিউনিটি যারা গুগোল ম্যাপসে কোনো স্থান তৈরি, সেই স্থানের রিভিউ, সঠিক তথ্য ও ছবি দিয়ে সহায়তা করে থাকেন।

এছাড়াও তারা ম্যাপে রাস্তা তৈরি ও স্ট্রিট ভিউ (৩৬০ ডিগ্রী ছবি) গুগোল ম্যাপে যুক্ত করে থাকেন। বাংলাদেশে যারা স্বেচ্ছায় এই কাজগুলো করতে থাকে তাদেরই একটি প্লাটফর্ম হচ্ছে ‘বাংলাদেশ লোকাল গাইডস’।

বাংলাদেশ লোকাল গাইডস দীর্ঘ ৫ বছর যাবত একত্রীতভাবে ভলান্টিয়ারিং করে আসছে। এ কমিউনিটি থেকে গেল ৫ বছরে ১২২টি মিট-আপ করা হয়েছে।

Print