ভারত: যে কারণে নিজেদের এক প্রার্থীকে ভোট দিতে বারণ করছে কংগ্রেস

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ভারতে লোকসভা নির্বাচন শুরু হয়ে গেছে আগেই। প্রথম দফার ভোটগ্রহণও সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) দেশটিতে দ্বিতীয় দফার ভোট গ্রহণ। আর এই দ্বিতীয় দফার ভোট গ্রহণের আগেই চরম বিড়াম্বনায় দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস।

দলটি তাদের নিজেদের দাঁড় করানো এক প্রার্থীকেই ভোট দিতে বারণ করছে ভোটারদের! ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে বুধবার (২৪ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের রাজস্থান রাজ্যের আদিবাসী-অধ্যুষিত বাঁশওয়ারা-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্রে অদ্ভুত ভোটযুদ্ধ চলছে। সেখানে ভারতের সবচেয়ে পুরোনো দল কংগ্রেস তার নিজের প্রার্থীকে ভোট না দেওয়ার জন্য জনগণের কাছে আবেদন করেছে।

কেন এমন করছে দক্ষিণ এশিয়ার এই দেশটির সবচেয়ে পুরোনো দল?

সংবাদমাধ্যম বলছে, রাজস্থানের বাঁশওয়ারা-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্রটি আদিবাসী অধ্যুষিত এলাকা। ভোট ব্যাংকের কথা মাথায় রেখেই কংগ্রেস এখান থেকে অরবিন্দ দামোর নামক এক নেতাকে প্রার্থী করেছে। তিনি মনোনয়ন জমা দিয়েছেন, নির্বাচনী প্রচারণাও চালিয়েছেন।

এদিকে, তলে তলে বেশ কয়েকদিন আলোচনা চালানোর পর কংগ্রেস এই আসনে ভারত আদিবাসী পার্টিকে সমর্থনের সিদ্ধান্ত নেয়। তাদের প্রার্থী রাজকুমার রোট-কে কংগ্রেস সমর্থন করবে বলে জানিয়ে দেওয়া হয়।

সেই মতো নিজেদের প্রার্থী অরবিন্দকে মনোনয়ন প্রত্যাহার করতে বলা হয়। কিন্তু প্রার্থী তো বেপাত্তা। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত অরবিন্দ দামোরের কোনও খোঁজই পাওয়া যায়নি। ফলে নিয়ম অনুযায়ী তিনি কংগ্রেস প্রার্থীই রয়ে গিয়েছেন।

আর মনোনয়ন প্রত্যাহারের সময় শেষ হতেই সংবাদমাধ্যমের সামনে এসে কংগ্রেস প্রার্থী জানান, দল কাকে সমর্থন করছে, তিনি জানেন না। তিনি নির্বাচনে লড়বেনই।

যেখানে বিজেপি বনাম কংগ্রেস বা কংগ্রেস সমর্থিত প্রার্থীর লড়াই হওয়ার কথা ছিল, সেখানেই কংগ্রেস-বিএপির জোট তৈরি হওয়ায় লড়াই ত্রিমুখী হয়ে গেছে। বাধ্য হয়ে ভোটারদের কাছে নিজের দলের প্রার্থীকেই ভোট দিতে বারণ করছে কংগ্রেস।

এদিকে, কংগ্রেস প্রার্থী অরবিন্দ আবার দাবি করেছেন, দলের একটা বড় অংশ তাকে সমর্থন করছে। লোকসভা নির্বাচনে তাকেই তারা ভোট দেবে বলেও জানিয়েছে।

কংগ্রেসের এই টানাপোড়েনে মাঝখান থেকে সুবিধা হয়েছে বিজেপি প্রার্থী মহেন্দ্রজিৎ সিং মালব্যরের।