বাঘায় হিজরী নববর্ষ উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল

বাঘা প্রতিনিধি: কয়েক বছর ধরে রাজশাহীর বাঘায় পালিত হয়ে আসছে হিজরি নববর্ষ। এর ধারাবাহিকতায় দিবসটি পালনে এবারও (হিজরী নববর্ষ-১৪৪১) আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞার উদ্যোগে ও সভাপতিত্বে রোববার (১ সেপ্টেম্বর) বাদ এশা এটি অনুষ্ঠিত হয়।

বাঘার প্রাণকেন্দ্রে বাদশা কফি হাউস প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে গৌরবময় হিজরি সনের তাৎপর্য ও গুরুত্বসহ সচেনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা করা হয়।

আলোচনা সভায় অংশ নেন, এএসপি (সার্কেল) আমিনুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, ডা.আকতারুজ্জামান, পীরে কেবলা ডা.নুরুজ্জামান ভান্ডারী প্রমুখ।

এসময় বক্তারা বলেন, কালের পরিক্রমায় বাংলা ইরাজি সনের মতো ফিরে আসে হিজরী নববর্ষ। মুসলিম জীবনে হিজরী সন ও তারিখের গুরুত্ব অনস্বীকার্য। হিজরী সন মুসলিম উম্মাহর তাহজীব-তামাদ্দুন ও ঐতিহ্যের ভিত্তি সম্পৃক্ত। মুসলমানদের রোজা, হজ, ঈদ, শবেবরাত, শবে মিরাজসহ ইসলামের বিভিন্ন বিধি-বিধান হিজরী সনের উপর নির্ভশীল। ধর্মীয় আচার-অনুষ্ঠান ও আনন্দ-উৎসবসহ সব ক্ষেত্রেই মুসলিম উম্মাহ হিজরী সনের অনুসারী। তবে দুঃখজনক হলেও সত্য, বাংলা ও ইংরেজি সালের মতো হিজরী সন উপলক্ষে তেমন রাখ-ডাক নেই। কোন প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়ার বিশেষ কোন আয়োজন নেই। তবে হিজরী সনের তুলনায় বাংলা ও ইংরাজি সনের জাঁকজমকতা অনেক বেশি। কিন্তু হিজরী নববর্ষকে গুরুত্ব সহকারে পালন করাই আমাদের মুসলিম দেশের কাম্য। আলোচনা শেষে শান্তি কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওলানা আনজারুল ইসলাম।

এছাড়া আরো উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও যুবলীগের সাধারণ সম্পাদক মোকাদ্দেস আলী, অধ্যক্ষ কামরুল হাসান, আ’লীগ নেতা কামাল হোসেন, বাজার কমিটির সম্পাদক ও বিএনপি নেতা কামাল হোসেন, মোখলেচুর রহমান মুকুল, জাতীয় পার্টির নেতা দুলাল হোসেন, যুবলীগ নেতা সাজেদুল হক, আব্দুর রহমান, সাংবাদিক লালন উদ্দীন, সাহানুর আলম বাবু, আব্দুল হামিদ, জহুরুল ইসলাম, মিলন আলী ও বাদশা আলমসহ স্থানীয় ব্যাক্তিবর্গ।

 

স/শা

Print