প্রতিরক্ষায় বরাদ্দ বেড়েছে ২ হাজার ২৬৯ কোটি টাকা

June 8, 2018 at 11:20 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

২০১৮-১৯ অর্থবছরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য ২৯ হাজার ৮৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ বরাদ্দ চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ২ হাজার ২৬৯ কোটি টাকা বেশি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ বরাদ্দ প্রস্তাবিত বাজেটের ৬ দশমিক ৩ শতাংশ।

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষা সার্ভিসের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২৭ হাজার ৯০২ কোটি টাকা। এর মধ্যে পরিচালন খাতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২৬ হাজার ৭৫০ কোটি ও উন্নয়ন বরাদ্দ ১ হাজার ১৫২ কোটি টাকা। এছাড়া অন্যান্য সার্ভিসের পরিচালন খাতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ১ হাজার ১৪৭ কোটি ও সশস্ত্র বাহিনী বিভাগের পরিচালন খাতে ৩৫ কোটি টাকা।

বরাদ্দ বৃদ্ধির কারণ হিসেবে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, সেনা, নৌ ও বিমান বাহিনীর সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম অব্যাহত আছে। বাংলাদেশের আকাশসীমায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শনাক্তকরণ এলাকা এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন (এডিআইজেড) নির্ধারণ করা হয়েছে এবং সিলেট জেলায় বাংলাদেশ বিমান বাহিনীর দুটি পূর্ণাঙ্গ ঘাঁটি স্থাপনের কাজ চলছে। সার্বিক নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে দেশের ১০টি স্থানে আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপন, ঊর্ধ্বস্তরে বায়ুর পর্যবেক্ষণ পদ্ধতির আধুনিকায়ন, স্বয়ংক্রিয় আবহাওয়া পর্যবেক্ষণ পদ্ধতি ও উইন্ড প্রোফাইলার স্থাপন, হালনাগাদ তথ্য-উপাত্তসংবলিত ডিজিটাল মানচিত্র প্রণয়ন এবং জিওডেটিক কন্ট্রোল নেটওয়ার্ক সংরক্ষণ ও ন্যাশনাল স্পেশিয়াল ডাটা ইনফ্রাস্ট্রাকচার (এনএসডিআই) স্থাপনও করা হচ্ছে।

Print