নয়টি মডেল মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন

April 17, 2018 at 10:21 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বপ্ন ছিল স্বাধীন দেশের নাগরিক হিসেবে বাঙালিরা যেন অবাধভাবে নিজ নিজ ধর্ম কর্ম পালন করতে পারে। আর সে লক্ষ্যেই ধর্মপ্রাণ মুসলিমরা যাতে ইসলামী সংস্কৃতি ভালভাবে রপ্ত ও চর্চা করতে পারে সেদিকে লক্ষ্য রেখে প্রতিটি জেলায়-উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ তৈরি করার উদ্যোগ নেয় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার।

প্রাথমিকভাবে- গোপালগঞ্জের টুঙ্গীপাড়া, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, ঝালকাঠি, খুলনা, বগুড়া, নোয়াখালি এবং রংপুরে এই মসজিদ ও ইসলামিক সেন্টার নির্মাণ করছে সরকার। গত ৫ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ৯ টি স্থানে মডেল মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অত্যাধুনিক এ মসজিদগুলোতে নারী-পুরুষের আলাদা ওযু করা ও নামাজ পড়ার ব্যবস্থা থাকবে। থাকবে গ্রন্থাগার, সম্মেলন কক্ষ ও গবেষণা কেন্দ্র। আরো থাকবে শিশুদের জন্য শিক্ষা ব্যবস্থা, অতিথিশালা ও বিদেশী পর্যটকদের ভ্রমণ সুবিধা। মৃতদেহ গোসল করানো এবং হজ্ব যাত্রী ও ইমামদের প্রশিক্ষণের সুবিধাও থাকবে মসজিদগুলোতে।

পাঁচ থেকে ছয় তলা বিশিষ্ট প্রতিটি একই মডেলের ৪০ শতকের উপর নির্মাণ হতে যাওয়া মসজিদের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি টাকা।

২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা আছে সরকারের।

তাই বলা যায়, যতদিন বাংলার বুকে আধুনিক সব সুযোগ সুবিধা সম্পন্ন এ মসজিদগুলো টিকে রবে, ততদিন বাঙালি মুসলিমরা শেখ হাসিনার নাম কৃতজ্ঞ চিত্তে স্মরণ করবে।

Print