রাজশাহী কলেজে প্রথম বারের মত বিশ্বপরিসংখ্যান দিবস পালিত

October 21, 2017 at 8:00 pm

নিজস্ব প্রতিবেদক:

প্রথম বারের মত রাজশাহী কলেজে জাতীয় ভাবে পালিত হয়েছে বিশ্বপরিসংখ্যান দিবস। কলেজের পরিসংখ্যান বিভাগের আয়োজনে দিবসটি পালিত হয়। পরিসংখ্যান বিভাগ দিবসটি উদযাপনে সারাদিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

এ ব্যাপারে পরিসংখ্যান বিভাগের প্রধান অধ্যাপক দেওয়ান আব্দুর রাজ্জাক জানান, আন্তর্জাতিক ভাবে পাঁচ বছর পর পর জাতিসংঘের সদস্য দেশগুলোতে দিবসটি পালিত হলেও জাতীয় ভাবে প্রথম বারের মত কলেজ পর্যায়ে দিবসটি পালন হচ্ছে। পরিসংখ্যান বিষয়ের গুরুত্ব শিক্ষার্থীদের জানানোর জন্যই দিবসটি পালন করা হচ্ছে।

তিনি আরো জানান, ২০ অক্টোবর শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় ২১ অক্টোবর শনিবার দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল ৯টায় কলেজ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হওয়ার কথা থাকলেও বিরূপ আবহাওয়ার কারনে তা সম্ভব হয়নি। প্রথম অধিবেশনে কলেজের অডিটোরিয়ামে একটি জাতীয় সেমিনারের আয়োজন করা হয়।

উক্ত সেমিনারে অধ্যাপক দেওয়ান আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন রাবির পরিসংখ্যান বিভাগের প্রফেসর এস.কে ভট্টাচার্য এবং স্বাগত বক্তব্য রাখেনপরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক কে.এম. মাহফুজুর রহমান।

এসময় বিশেষ অতিথি হিসেবেউপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ আল-ফারুক চৌধুরী, রাবির পরিসংখ্যান বিভাগের ড. মোঃ আইয়ুব আলী, প্রফেসর ড. নূরুল ইসলাম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর যুগ্মপরিচালক আশরাফুল আলম সিদ্দিকি, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা প্রমুখ।

দ্বিতীয় অধিবেশনে পরিসংখ্যান বিভাগের সকল শিক্ষার্থীদের মধ্যে টি-শার্ট বিতরণ করা হয় এবং পরিশেষে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোসণা করঅ হয়।

উল্লেখ্য, ২০১০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ‘২০ অক্টোবরকে বিশ্ব পরিসংখ্যান দিবস’ হিসেবে ঘোষনা দেয়া হয়। সভায় সিদ্ধান্ত হয়, পাঁচ বছর পর পর জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলো এ দিবস পালন করবে।

স/অ

Print