বাগমারায় পানির তোড়ে বেড়ী বাঁধ ভেঙ্গে ৫টি ইউনিয়ন প্লাবিত

August 13, 2017 at 8:39 pm

বাগমারা প্রতিনিধি:

রাজশাহীর বাগমারায় টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানির তোড়ে আজ রোববার উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বীরকয়া এলাকায় পানি উন্নয়ন বোর্ডের বেড়ী বাঁধ ভেঙ্গে গেছে। সকালের দিকে বাধঁ ভেঙ্গে উপজেলার ৫টি ইউনিয়নের বিভিন্ন গ্রাম প্লাবিত হয়ে পড়েছে। এতে হাজার হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। ভেসে গেছে প্রায় কয়েক কোটি টাকার মাছ। পানির গতিতে বন্যা কবলিত এলাকার লোকজন বাড়ি-ঘর নিয়ে আতংকিত হয়ে পড়েছে।

জানা গেছে, এবারে বর্ষার শুরুতে গত দু’ দফায় টানা বর্ষণে উপজেলার নদ-নদী, খাল-বিল ও পুকুর পরিপূর্ণ হয়ে পড়ে। এছাড়া টানা বর্ষণের সাথে উজানের পানি মিলে পানির তোড়ে এলাকায় দেখা দিয়েছে প্রবল বন্যা। এতে করে উপজেলার বাসুপাড়া ইউনিয়নের লাককাটি বিলের বীরকয়া এলাকার বটতলা স্থানে পানি উন্নয়ন বোর্ডের বেড়ী বাঁধ ভেঙ্গে বিল ও গ্রামের মধ্যে পানি প্রবেশ করেছে। গ্রামের নিম্নাঞ্চলের কৃষি আবাদ তলিয়ে গেছে। তলিয়ে গেছে শতাধিক পান বরজ, ধান, মরিজ, পাট ক্ষেত, ভেঙ্গে পড়ছে কাঁচা ঘরবাড়ি। শত শত পুকুরের মাছ ভেসে গেছে।

হলুদঘর গ্রামের ইউপি সদস্য শহিদুল ইসলাম জানান, বাঁধ ভেঙ্গে পানি বিলের মধ্য দিয়ে গ্রামের ভিতর প্রবেশ করেছে। এতে হলুদঘর, খয়রা, মন্দিয়াল সাঁইপাড়, বীরকয়াসহ বিভিন্ন গ্রামের ফসলি জমি ও বাড়ি-ঘর ডুবে গেছে। এতে তার নিজের এবং আশে পাশের গ্রামের অন্তত ৭০ থেকে ৮০ জন লোকের পান বরজ পানিতে ডুবে গেছে। ফসলি উড়তি ধান, পাট, মরিজসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

তিনি আরো জানান, তার গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া খাল দিয়ে পানি প্রবেশ করে উপজেলার আরো ৪টি ইউনিয়নে পানি প্রবেশ করেছে। এতে করে ওই সব ইউনিয়নের পানবরজ ও উড়তি ফসলের ব্যাপক ক্ষতির সম্মখীন।

একই ভাবে ওই ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ আব্দুল জব্বার মন্ডল জানান, পানি উন্নয়ন বোর্ডের নির্মিত ফকিরনী নদীর বাধঁ ভেঙ্গে তার ইউনিয়ন বাসুপাড়াসহ শুভডাংগা, আউচপাড়া, নরদাশসহ ৫টি ইউনিয়নের বিভিন্ন গ্রাম প্লাবিত হয়ে পড়েছে।

এদিকে আজ বিকেলে উপজেলা চেয়ারম্যান জাকিরুর ইসলাম সান্টু ক্ষতিগ্রস্থ বাঁধ পরিদর্শন ও স্থানীয় জনসাধারনের সাথে মতবিনিময় করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের যুগ্ম সম্পাদক প্রভাষক মাহাবুবুর রহমান, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আব্দুস সালাম, জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক শহিদুল ইসলাম, উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক আব্দুল আজিজ লিটন, ভবানীগঞ্জ কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, ছাত্রলীগ নেতা জেবাল হোসেন, মাজেদুর রহমান, আসাদুল ইসলাম, হাবিবুর রহমান, নাহিদ প্রমুখ।

এ দিকে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামতের জন্য সরেজমিনে উপস্থিত থেকে বাঁধ রক্ষার কাজে তদারকি করছেন। ঘটনাস্থল থেকে মুঠোফোনে উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু জেলা প্রশাসক মহোদয়কে ক্ষতিগ্রস্থ বাঁধ ও বাড়ী-ঘর, ফসলী জমি বিষয়ে অবগত করেন। শ্রীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি আশ্বাস প্রদান করেছেন।

স/অ

Print