শিবগঞ্জে ভয়াবহ আগুনে কোটি টাকার সম্পদ ভস্মীভূত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট কলাবাড়ি আমবাজার এলাকায় একটি গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় কোটি টাকার সম্পদ ভস্মীভূত হয়েছে। বুধবার ভোর ৬টার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ভোর ৬টার সময় প্রথম কাদিরের গোডাউন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। আগুন দ্রুত পার্শ্ববর্তী আটটি গোডাউন ঘরে ছড়িয়ে পড়ে। এতে প্রায় কোটি টাকার প্লাস্টিক ক্যারেটসহ অন্যান্য জিনিসপত্র পুড়ে যায়। অগ্নিকাণ্ডের সময় পার্শ্ববর্তী গোডাউনের মালিক মিলন ঘুমিয়ে ছিল। এ সময় এলাকার লোকজন দ্রুত ঘটনাস্থলে পৌঁছে মিলনকে তাকে গোডাউন থেকে উদ্ধার করে।

এদিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ডিএডি সাবের আলীর নেতৃত্বে শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ ও ভোলাহাটের ৬টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রায় সাড়ে ২ ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ মেসার্স জামাল এন্টারপ্রাইজের মালিক মিলন আলী জানান, এ ভয়াবহ অগ্নিকাণ্ডের ফলে তার প্রায় ১৫ লাখ টাকার সম্পদ ভস্মীভূত হয়েছে। গোডাউনে থাকা প্রায় ১০ হাজার প্লাস্টিক ক্যারেটসহ অন্যান্য মজুদকৃত জিনিসপত্র পুড়ে গেছে।

তিনি আরও জানান, পার্শ্ববর্তী গোডাউনের মালিক আবদুল কাদেরের ক্ষতির পরিমাণ প্রায় একই সমান। এছাড়া আবদুস সালামের প্রায় ৪০ লাখ টাকার ক্ষতিসাধন হয়েছে। তাছাড়াও পার্শ্ববর্তী গোডাউনে প্রায় ২০ লাখ টাকার সম্পদ পুড়ে গেছে বলে মিলন জানান।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জের ফায়ার সার্ভিসের ডেপুটি সহকারি পরিচালক-ডিএডি সাবের আলী জানান, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে। ওই গোডাউনগুলোতে মিম্নমানের বৈদ্যুতিক তার দিয়ে অস্থায়ী ভিত্তিতে কানসাট পল্লী বিদ্যুৎ থেকে সংযোগ নিয়ে বিদ্যুৎ ব্যবহার করে থাকে। কিন্তু নিম্নমানের বৈদ্যুতিক তারগুলো ভোল্টেজ আপ ডাউনের সময় বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে ঘটনা ঘটে।

তবে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা জানান, ভয়াবহ অগ্নিকান্ডের ফলে প্রায় ৫০ লাখ টাকার সম্পদ ভম্মিভূত হয়েছে। অন্যদিকে খবর পেয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করেন।

স/অ

Print