ডেঙ্গু রোধে নিজ এলাকা পরিস্কার রাখার আহ্বান মেয়র লিটনের

July 20, 2019 at 11:07 pm

নিজস্ব প্রতিবেদক:
সাধারণ মশা ও এডিস মশার প্রজনন রোধে সবাইকে নিজ নিজ এলাকা পরিস্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

আজ শনিবার নগর ভবনের সিটি হল সভাকক্ষে আগামী ২৫-৩১ জুলাই ২০১৯ পর্যন্ত ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালন’ উপলক্ষে বিশেষ সাধারণ সভায় এ আহ্বান জানিয়েছেন মেয়র।

সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র বলেন, ঢাকায় ডেঙ্গু জ¦র মারাত্বক আকার ধারণ করেছে। রাজশাহীতে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগি পাওয়া যায়নি। তবে কাজে ঢাকায় গিয়ে থেকে ডেঙ্গু নিয়ে রাজশাহীতে ফিরে এসেছেন, এমন দুই/তিনজনকে পাওয়া গেছে।

মেয়র বলেন, জলবায়ু পরিবর্তন ও বর্ষা মৌসুমে সাধারণ মশা ও এডিস মশার প্রজনন বৃদ্ধি পেয়ে থাকে। যার ফলে ডেঙ্গু জ্বর ও চিকুনগুনিয়া রোগ ছড়ায় এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। যত্রতত্র ময়লা-আবর্জনা ও ড্রেনের মধ্যে আবর্জনা ফেলা যাবে না। ফেললে এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে মশার বংশ বিস্তার করে। এছাড়া দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ নষ্ট হয়। ড্রেনের সঙ্গে সেপটিক ট্যাঙ্কের সংযোগ দেয়া যাবে না, সংযোগ থাকলে তা অবিলম্বে বিচ্ছিন্ন করতে হবে।

সভায় জানানো হয়, ঈদের আগে অনুমোদনবিহীন সকল ব্যানার, ফেস্টুন অপসারণ করা হবে। ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে মসজিদে প্রচারণা লিফলেট, পত্রিকায় বিজ্ঞপ্তি, র‌্যালিসহ প্রতিটি ওয়ার্ড বিশেষ কর্মসূচি গ্রহণ করা হবে।

সভায় উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিমসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ, প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএমএ আঞ্জুমান আরা বেগম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

স/অ

Print