চারঘাটে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, আধা ঘণ্টার মধ্যে চলাচল শুরু

July 11, 2019 at 10:30 pm

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর চারঘাটে লাইনচ্যুত তেলবাহী ট্রেনের সবক’টি বগি উদ্ধার করা হয়েছে। দীর্ঘ ২৮ ঘণ্টা পর এসব উদ্ধার করা হলো। এরমধ্য দিয়ে সারাদেশের সঙ্গে রাজশাহীর রেল যোগাযোগ চালু হলো। ফলে আধা ঘণ্টার মধ্যে ট্রেন চলাচল শুরু হবে। বৃহস্পতিবার রাত ১০টার দিকে রাজশাহী রেলওয়ের কর্মকর্তা (সিএসটি) অসিম কুমার তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার হলিদাগাছির দিঘলকান্দি ঢালানের কাছে তেলবাহী ট্রেনের ৮টি বগি লাইনচ্যুত হয়। বৃহস্পতিবার রাত সাড়ে আটটা পর্যন্ত সাতটি বগি উদ্ধার করা হয়। বৃষ্টির কারণে উদ্ধারকাজ ধীরগতিতে চলে। এসময় পুরো কাজ শেষ করতে আরো ২ ঘন্টা সময় লাগতে পারে বলে জানায় রেলওয়ে পশ্চিমাঞ্চল।

বুধবার সন্ধ্যায় তেলবাহী ওই ট্রেনের ৮টি বগি লাইনচ্যুত হয়। তবে এতে কেউ হতাহত হয়নি। তেলবাহী ওই ট্রেনটি খুলনা থেকে রাজশাহীর হরিয়ানের উদ্দেশে ছেড়ে আসে। ট্রেনটি ঈশ্বরদী হয়ে রাজশাহী অভিমুখে যাচ্ছিল। পথে হলিদাগাছিতে লাইনচ্যুত হয়।
ট্রেনটির মাঝখান থেকে বগিগুলো লাইনচ্যুত হয়। তাই পরে আটটি বগি রেখে সামনের অন্য বগিগুলো নিয়ে তেলবাহী ওই ট্রেন রাতেই হরিয়ান রেলওয়ে স্টেশনে পৌঁছায়। রাত পৌনে ১০টার দিকে রিলিফ ট্রেন সেখানে পৌঁছায়। তবে বৃষ্টির কারণে উদ্ধারকাজ শুরু করতে বিলম্ব হয়।

এদিকে, ঘটনার পর পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রকৌশল বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। এই কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

স/শা

Print