প্যারিসের নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন

April 16, 2019 at 12:10 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:


ফ্রান্সের রাজধানী প্যারিসের সুপ্রাচীন নটর ডেম ক্যাথেড্রাল ভয়াবহ আগুনে পুড়ে গেছে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বিবিসি জানিয়েছে, প্যারিসের ইল ড্য লা সিটিতে ৮৫০ বছরের পুরনো এই ক্যাথেড্রালে আগুন লাগার পর ছাদ ও সুউচ্চ চূড়ার দিকে ছড়িয়ে পড়ে। আগুনের লেলিহান শিখা ও ধোঁয়া বহু দূরে থেকে দেখা যায়। আগুনে এর সুউচ্চ চূড়াসহ ছাদ ধসে পড়েছে।

কিভাবে আগুন লেগেছে, তা নিশ্চিত হওয়া যায়নি। প্যারিসের ফায়ার সার্ভিসের একজন মুখপাত্র জানিয়েছেন, আগুনের সূত্রপাত ঘটেছে ক্যাথেড্রালের ওপরের অংশে। বেশ কিছু দিন ধরে ক্যাথেড্রালের ওপরের অংশে সংস্কার কাজ চলছিল। ধারণা করা হচ্ছে, সংস্কার কাজে কোনো ক্রটির ফলে এই আগুনের সূত্রপাত।

আগুন লাগার ঘটনা জানার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, ‘এই ঘটনায় আমি দুঃখ ভারাক্রান্ত। আমাদের সবার যেন একটা অংশ জ্বলছে।’ জাতির উদ্দেশে ম্যাখোঁর আজ যে ভাষণ দেওয়ার কথা ছিল তা স্থগিত করেছেন বলে এলিসি প্রাসাদের পক্ষ থেকে জানানো হয়েছে।

অগ্নিকাণ্ডের পর হাজার হাজার প্যারিসবাসী ও পর্যটকেরা নটর ডেম ক্যাথেড্রালের চারদিকে ভিড় জমায়। প্যারিসের মেয়র অ্যানে হিদালগো এটিকে ভয়ঙ্কর আগুন বলে বর্ণনা করেছেন। তিনি সবাইকে নিরাপদ দূরত্বে অবস্থান করতে বলেছেন।

কর্মকর্তারা বলেছেন, প্যারিসের কেন্দ্রস্থলের সেইন নদীর মধ্যকার দ্বীপের এই গির্জার আশপাশের ভবনগুলো নিরাপত্তার স্বার্থে খালি করে ফেলা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৪০০ কর্মী কাজ করছেন। স্থানীয় সময় রাত ১২টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসার খবর পাওয়া যায়নি।

নটর ডেম ক্যাথেড্রাল প্যারিসের অন্যতম দর্শনীয় স্থান হিসেবে পরিচিত। প্রতিদিন ৩০ হাজারেরও বেশি পর্যটক এই স্থাপত্য দেখতে আসেন। ১২ শতকে এই ডেম ক্যাথেড্রালের কাজ শুরু হলেও প্রায় ২০০ বছর পর এর কাজ শেষ হয়। ১২৭ মিটার দৈর্ঘ্য ও ৪০ মিটার প্রস্থ ক্যাথেড্রালের ছাদের উচ্চতা ৩৩ মিটার।

প্রসঙ্গত, এর আগে, গত ৫ ফেব্রুয়ারি প্যারিসের একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৮ জন নিহত হন। আহত হন আরও ২৬ জন।

Print