কোরার ১০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি

December 5, 2018 at 7:30 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক: 

প্রশ্ন করে উত্তর পাওয়ার ওয়েবসাইট ‘কোরা’তে হামলা চালিয়েছে সাইবার অপরাধীরা। তথ্য বেহাতের পর পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দেওয়া হয়েছে।

হ্যাকিংয়ের মাধ্যমে তারা হাতিয়ে নিয়েছে ১০ কোটি ব্যবহারকারীর তথ্য। ওয়েবসাইটের ডেটাবেইজের সবই এখন হ্যাকারদের হাতে।

এক ব্লগপোস্টে কোরার সিইও অ্যাডাম ডি অ্যাঞ্জেলো হ্যাকিংয়ের বিষয়টি শুক্রবার প্রকাশ করলেও তা মূলধারার গণমাধ্যমে প্রকাশ পায় মঙ্গলবার। এ ঘটনার দায় স্বীকার করে তিনি বলেন, এ ধরণের ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। এটা করতে আমরা ব্যর্থ হয়েছি।

অ্যাঞ্জেলো জানান, ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের কাছে ইমেইল পাঠিয়ে পুরো ঘটনা ব্যাখ্যা করা হচ্ছে। কোরা অ্যাকাউন্টধারীদেরকে পাসওয়ার্ড বদলানোর পরামর্শও দেওয়া হয়েছে।

হ্যাকাররা যে সব তথ্য চুরি করেছে তার মধ্যে আছে অ্যাকাউন্টের তথ্য, নাম, ইমেইল ঠিকানা, এনক্রিপ্টেড (হ্যাশড) পাসওয়ার্ড, পাবলিক কনটেন্ট, যেমন প্রশ্ন উত্তর ও কমেন্ট, ডাউন ভোট, আপভোট, অ্যান্সার রিকুয়েস্ট ও ডাইরেক্ট ম্যাসেজ।

কোরাতে ফেইসবুক ও গুগল অ্যাকাউন্ট দিয়েও সাইন ইন করা যায়। তাই ফেইসবুক ও গুগল থেকে হ্যাকাররা ব্যবহারকারীর তথ্য নিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এ ব্যাপারে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

এ মাধ্যমে কোনো ব্যবহারকারীর তথ্য থাকে না বলে আর্থিকভাবে কেউ ক্ষতিগ্রস্ত হবেন না।

ফেইসবুকের সাবেক চিফ টেকনোলজি অফিসার অ্যাডাম  ডি অ্যাঞ্জেলো ২০০৯ সালে ওয়েবসাইটটি চালু করেন। বর্তমানে প্রতিমাসে ওয়েবসাইটটিতে ৩০ কোটি লোক ঢুঁ মারেন।

ব্যবহারকারীরা এখানে ব্যক্তিগত বিভিন্ন সমস্যা তুলে ধরে অন্যান্যদের কাছে পরামর্শও চেয়ে থাকেন।

এদিক, চলতি সপ্তাহে আন্তর্জাতিক চেইন হোটেল ম্যারিয়ট হ্যাকিংয়ের শিকার হয়। এতে অন্তত ৫০ কোটি গ্রাহকের বিভিন্ন তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা।

Print