অফিসের কাজে একঘেয়েমি কাটাতে

November 8, 2018 at 10:49 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দৈনন্দিন কাজের চেনা ছক ভেঙে অফিসের সময়টুকু মনের মতো করে উপভোগ করতে চান? অফিসের কাজে একঘেয়েমি জয় করতে আপনার মনের মতো কয়েকটি সমাধান সূত্র।
রুটিনের কাজের বাইরে কোনো নতুন চ্যালেঞ্জ নেওয়ার চেষ্টা করুন। হয়তো একটু বেশি সময় কাজ করতে হবে। কাজ নিয়ে মাথাব্যথাও বাড়বে আপনার কিন্তু আপনার একঘেয়েমি কাটাতে এবং নতুন কাজ শেখার ক্ষেত্রে এর থেকে ভালো উপায় খুব কমই রয়েছে।
যে সময়টা একটু অবসরে থাকবেন নিজের কাজের ভালো এবং খারাপ দিকগুলোর দুটো তালিকা বানান। নিজের কাজে পরিষ্কার থাকুন, একঘেয়েমি মোকাবিলা করতে পারবেন।
অফিসের কাজের ফাঁকে অবসর সময়ে বা দুপুরের খাবার সময় নিজের পছন্দের যেকোনো একটা কাজ করুন। যেমন—গান শোনা, ম্যাগাজিন পড়া। আপনার প্রতিদিনের কাজের আওতায় বাইরে যেকোনো একটা নতুন কাজ আয়ত্তে আনুন।
নিজের কাজ করতে করতে অন্য কোনো সহকর্মীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিন। কাজে একটু রদবদল আসবে। সেই সঙ্গে অন্যকে সাহায্য করার মধ্য দিয়ে যে আত্মতৃপ্তি পাওয়া যায়, সেটাও পুরো মাত্রায় লাভ করবেন। যে জায়গায় বসে একটানা কাজ করতে হয়, সেটা বেশ সাজানো গোছানো থাকলে মন ভালো থাকতে বাধ্য।
যে দিন কাজের চাপ একটু কম থাকবে, অফিসের প্রিয় বন্ধুকে নিয়ে বেড়াতে বেড়িয়ে পড়ুন। প্রতিদিন অফিসে পৌঁছে ১০-১৫ মিনিট বরাদ্দ করুন ওয়ার্কস্টেশন পরিষ্কার করার জন্য। ঝকঝকে ডেস্কে বসে কাজ করার মজাই আলাদা।
Print