একই দিনে বিএনপি সমর্থিত তিন মেয়র বরখাস্ত

April 2, 2017 at 9:35 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

একই দিনে বিএনপি সমর্থিত তিন মেয়রকে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বরখাস্ত মেয়ররা হলেন-হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছ, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

পৌর মেয়র গউছ বরখাস্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে হবিগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) মো. সফিউল আলম জানান, সুনামগঞ্জের একটি মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় তাকে বরখাস্ত করা হয়েছে।

জানা গেছে, সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় ২০১৪ সালে দেওয়া সর্বশেষ সম্পূরক অভিযোগপত্রে মেয়র জি কে গউছকে আসামিভুক্ত করা হয়। একই বছর ২৮ ডিসেম্বর তিনি আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে প্রেরণ করা হয়। সম্প্রতি তিনি উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান। এরপর ২৩ মার্চ মেয়র হিসেবে হবিগঞ্জ পৌরসভার দায়িত্ব নেন। এদিকে সুনামগঞ্জে সাবেক এমপি প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় বোমা হামলা মামলায়ও তিনি আসামিভুক্ত হন। ওই মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হলে স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে বরখাস্ত করে। আজ রবিবার বিকেলে মন্ত্রণালয় থেকে তার বরখাস্তের আদেশের কপি জেলা প্রশাসকের কার্যালয়ে এসে পৌঁছায়।

এ ছাড়াও প্রায় দুই বছর পর আজ রবিবার রাজশাহী সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব নিতে না নিতেই ফের সাময়িকভাবে বরখাস্ত হন মোসাদ্দেক হোসেন বুলবুল।

জানা গেছে, আজ রবিবার বেলা ৩টার দিকে বিএনপি নেতা বুলবুল সিটি করপোরেশনে তার কক্ষে বসেন। এ সময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার ফ্যাক্সে তার সাময়িক বরখাস্তের আদেশ আসে।

২০১৩ সালের ১৫ জুন রাসিক নির্বাচনে বুলবুল এক লাখ ৩১ হাজার ৫৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। শপথ নেওয়ার পর মাত্র ১৪ মাস দায়িত্বে ছিলেন তিনি। সরকারবিরোধী আন্দোলনে পুলিশের দায়ের করা পুলিশ হত্যা, বিস্ফোরক ও নাশকতার অন্তত ১৭টি মামলার আসামি হয়ে দীর্ঘদিন কারাবন্দি ছিলেন তিনি। বর্তমানে বুলবুল বিএনপির কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ছাড়াও রাজশাহী নগর বিএনপির সভাপতি।

তা ছাড়াও একই দিনে বরখাস্ত হন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। আজ রবিবার সকালে তিনি রীতিমতো শোডাউন করে নগর ভবনে যান। মেয়রের চেয়ারেও বসেন তিনি। কিন্তু মেয়রের চেয়ারে বসার মাত্র কয়েক ঘণ্টার মধ্যে তিনি জানতে পারেন, ফের মেয়রের পদ থেকে তাকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশনের উপসচিব মো. মাহমুদুল আলম কর্তৃক সিলেট সিটি করপোরেশনে একটি ফ্যাক্স বার্তা প্রেরণ করা হয়েছে।

ওই বার্তায় বলা হয়েছে, ‘আরিফুল হক চৌধুরীর বিরুদ্ধে বিশেষ ট্রাইব্যুনাল মামলা ৪/২০০৯ এর সম্পূরক অভিযোগপত্র গত ২২ মার্চ আদালতে গৃহিত হয়েছে। সেহেতু সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে স্থানীয় সরকার বিভাগ আইন ২০০৯ এর ১২ উপধারা প্রদত্ত ক্ষমতাবলে সাময়িক বরখাস্ত করা হলো।

সূত্র: কালের কন্ঠ

Print