রাশিয়াকে হারাল ক্রোয়েশিয়া, এতে কেন খুশি ইউক্রেন?

July 11, 2018 at 9:36 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে রাশিয়াকে হারিয়ে সেমিতে উঠেছে ক্রোয়েশিয়া। আর এই ঘটনাকে ঘিরে রাশিয়া, ইউক্রেন ও ক্রোয়েশিয়ার রাজনৈতিক অস্থিরতার বিষয়টা একটু হলেও মাথাচাড়া দিয়ে উঠেছে কয়েকটা ঘটনার মাধ্যমে

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক যে খুব একটা ভালো, সেটা বলা যাবে না। বিশেষ করে ২০১৪ সালে ক্রিমিয়া–সংক্রান্ত জটিলতার কারণে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের মন–কষাকষি লেগেই আছে। তাই রাশিয়ার কোনো ব্যর্থতায় ইউক্রেনের যেকোনো সমর্থক খুশি হবেন, এটাই স্বাভাবিক।

তবে রাশিয়াবিদ্বেষী এক-দুজন যে রাশিয়ায় বিশ্বকাপ খেলতে আসা ক্রোয়েশিয়া শিবিরেও পাওয়া যাবে, এমনটা ঘুণাক্ষরেও ভাবেনি রাশিয়া বা ক্রোয়েশিয়ার কেউই। কিন্তু সেটাই হয়েছে। রাশিয়ার বিপক্ষে ম্যাচ জয়ের পর ক্রোয়েশিয়ার কোচিং দলের এক সদস্য ওগিয়েন ভুকোয়েভিচ ‘গ্লোরি ফর ইউক্রেন’ বলে ইউক্রেনকে সমর্থন দিয়ে একটা ভিডিও পোস্ট করেছেন তাঁর ফেসবুক অ্যাকাউন্টে। আর সেই ভিডিওতে সমর্থন দিতেও দেখা গেছে ক্রোয়েশিয়া দলের সেন্টারব্যাক দোমাগোজ ভিদাকে। কাকতালীয়ভাবে এই ভিদাই রাশিয়াকে হারানোর পেছনে মূল ভূমিকা পালন করেছেন। আসল ম্যাচে একটা গোল তো করেছেনই, টাইব্রেকারের সময় বল জায়গামতো পাঠিয়ে দলকে জেতাতে সাহায্য করেছেন তিনিই।

আর এতেই চটেছে রাশিয়া। ক্রোয়েশিয়াও বুঝেছে ঘটনার গুরুত্ব। পড়িমরি করে তারা ভুকোয়েভিচকে ছাঁটাই করেছে, ভুকোয়েভিচ আর ভিদার মুখ থেকে আদায় করেছে আনুষ্ঠানিক ক্ষমা। তাতে ভুকোয়েভিচের লাভ না হলেও ঠিকই বেঁচে গিয়েছেন ভিদা। ভুকোয়েভিচকে ফিফাও জরিমানা করেছে ১৫ হাজার সুইস ফ্রাঁ। এদিকে রাশিয়ার কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে ক্রোয়েশিয়া।

কিন্তু তাতে ইউক্রেন থেমে থাকবে কেন? ইউক্রেনের ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আন্দ্রিই পাভলেকো এদিকে ইউক্রেনের পার্লামেন্টে ঠিকই প্রস্তাব পাস করে নিয়েছেন, যাতে ভুকোয়েভিচকে ইউক্রেনের কোচিং স্টাফের একজন সদস্য হিসেবে চাকরি দেওয়া হয়। সঙ্গে ভুকোয়েভিচের জরিমানার টাকাও ইউক্রেনই ফিফাকে দেবে বলে জানিয়েছে তারা! পাভলেকো তো আরও এক কাঠি সরেস হয়ে সেদিন ক্রোয়েশিয়ার জার্সি পরেই গিয়েছিলেন পার্লামেন্টে, আর ক্রোয়েশিয়ার স্কার্ফ নিয়ে ছবির জন্য পোজও দিয়েছেন!
পাভলেকোর এই ছবি আর কর্মকাণ্ড রাশিয়ার বুকে শেল হয়ে বিঁধবে নিশ্চিত!

Print