বাঘায় ডিগ্রী প্রথম বর্ষের ভুয়া পরীক্ষার্থীর কারাদণ্ড

May 17, 2018 at 6:01 pm

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় ডিগ্রী প্রথম বর্ষের পরীক্ষায় ভুয়া পরীক্ষার্থী মেহেদী হাসান (২০) নামের এক যুবককে এক বছরের বিনাশ্রম কারাদনণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। নির্বাহী মেজিষ্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) যোবায়ের হোসেন এই কারাদণ্ড প্রদান করেন।

আড়ানী ডিগ্রী কলেজ কেন্দ্রে একজনের পরিবর্তে আরেক জনের পরীক্ষা দেয়ার অভিযোগে তাকে আটক করা হয়। বুধবার বেলা ১২টার দিকে ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে তাকে এই কারাদণ্ড প্রদান করা হয়।

জানা যায়, বাঘা পুরাতন বাসষ্ট্যান্ডল এলাকার জালাম উদ্দীনের ছেলে জাহিদ হাসান ২০১৫-২০১৬ শিক্ষা বর্ষে বাঘা শাহদৌলা ডিগ্রী কলেজ থেকে প্রথম বর্ষের ফরম পূরণ করে। জাহিদ হাসানের পরীক্ষা দেয়ার মতো প্রস্তুত না থাকায় উপজেলার দক্ষিণ গাওপাড়া গ্রামের আমজাদ হোসেনের ছেলে মেহেদী হাসানের সাথে পরীক্ষা দিয়ে দেয়ার চুক্তি হয়। এই চুক্তি মোতাবেক বুধবার সকাল ৯টা থেকে শুরু হওয়া ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে পরীক্ষা দেয়। এ সময় তাকে সন্দেহ হলে তার পবেশপত্র যাছাই বাছাই করে ভূয়া প্রমানিত হয়। এ সময় কলেজ কর্তৃপক্ষ উপজেলা প্রশাসনকে তাৎক্ষনিক জানান।

পরে মেহেদী হাসানকে ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে আদালতের বিচারক ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) যোবায়ের হোসেন পাবলিক পরীক্ষা (অপরাধ সমূহ) ১৯৮০ সালের ৩ এর (ক) দণ্ডবিধি মোতাবেক এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

মুল পরীক্ষার্থী জাহিদ হাসানের রোল নম্বর ৭১৪৫৪৪০, রেজিষ্ট্রেশন নম্বর ১৪১০১০৮২৮৩২। মেহেদেী হাসান বাঘা শাহদৌলা ডিগ্রী কলেজের প্রাণী বিদ্যা বিষয়ের অনার্সের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আড়ানী ডিগ্রী কলেজের কেন্দ্র সচিব আশরাফ আলী বলেন, মুল পরীক্ষার্থী জাহিদ হাসানের প্রবেশ পত্রের ছবি তুলে ভূয়া পরীক্ষার্থী মেহেদী হাসানের ছবি লাগিয়ে পরীক্ষা দিচ্ছিল। এ সময় তাকে সন্দেহভাবে আটক করা হয়। পাশাপাশি মুল পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো. সলিমুল্লা বলেন, গোপন সংবাদের মাধ্যমে তাকে আটক করে প্রবেশপত্র যাছাই বাছাই শেষে ভূয়া প্রমানিত হয়।

বাঘা থানার উপ-পুলিশ পরিদর্শক মিজানুর রহমান বলেন, একজন ভূয়া পরীক্ষার্থীকে আড়ানী ডিগ্রী কলেজ কেন্দ্র থেকে আটক করে ভ্রাম্যান আদালতে হাজির করা হলে আদালত তাকে এক বছরের কারাদণ্ড দেন। তাকে গতকাল বৃহস্পতিবার সকালে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

স/অ

Print