পাচার আর যৌন নিপীড়নের শিকার হতে পারে রোহিঙ্গা শিশুরা

October 21, 2017 at 10:58 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শিশুরা পাচার, যৌন নিপীড়ন ও শিশুশ্রমের বিপজ্জনক ঝুঁকিতে দিন কাটাচ্ছে। অস্থায়ী আশ্রয় কেন্দ্রে রোহিঙ্গা শরণার্থীদের ঠাসাঠাসি করে বসবাস, পাঠদানের অভাব ও লোকজনের মধ্যে ব্যাপক হতাশাসহ নানা কারণে এই ঝুঁকি দেখা যাচ্ছে।

আন্তর্জাতিক শিশু অধিকার সংগঠন সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে এই ঝুঁকির কথা। শনিবার (২১ অক্টোবর) ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলন করে সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হেলে থরনিং স্কমিৎ কথা বলেন এ বিষয়ে।

তিনি বলেন, শরণার্থী ক্যাম্পগুলোতে শিশুদের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ দেখা যাচ্ছে। আশাহত ও ক্ষুধার্ত শিশুরা এখানে-সেখানে ছুটে বেড়াচ্ছে, এমনকি জনাকীর্ণ ও বিশৃঙ্খল পরিবেশেও ঢুকে পড়ছে তারা, যেখানে যেকোনো কিছু ঘটতে পারে।

সেভ দ্য চিলড্রেন সিইও বলেন, এখন যেন শিশু নিরাপত্তা বিপর্যয় ঘটার অপেক্ষায়। যে পরিস্থিতিতে শিশুদের কখনোই পড়ার কথা নয়, সেই পাচার, যৌন নিপীড়ন ও শিশুশ্রমের মতো বিপজ্জনক ঝুঁকিতেই তাদের থাকতে হচ্ছে।

ডেনমার্কের সাবেক এ প্রধানমন্ত্রী রোহিঙ্গা পরিস্থিতি দেখতে গত ১৯ অক্টোবর তিন দিনের বাংলাদেশ সফরে আসে। ২০ অক্টোবর তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পগুলো পরিদর্শন করেন। এরপর শনিবার সংবাদ সম্মেলন করে নিজের অভিজ্ঞতার কথা জানালেন সাংবাদিকদের।

১৭ অক্টোবর জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত রাখাইন থেকে ৫ লাখ ৮২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। বিভিন্ন সংস্থার মতে, এ সংখ্যা আরও অনেক বেশি, যাদের বেশিরভাগই আবার শিশু।

Print