সিল্কসিটি নিউজ: হাজারো শেকড়হীন নিউজ পোর্টালের মধ্যে একটা ভাল কিছু

May 20, 2017 at 10:24 am

ড. সাজ্জাদ বকুল

আজকাল অনলাইনে হাজারো নিউজ পোর্টালের ছড়াছড়ি দেখতে পাই। এর কতগুলো যে সত্যিকার অর্থেই নিউজ পোর্টাল তা বলা মুশকিল। তবে এ কথা নির্দ্বিধায় বলা যায়, সাংবাদিকতার মহান পেশাকে সামনে রেখে এসব নিউজ পোর্টালের জন্ম হয়নি। অনেকক্ষেত্রেই বাণিজ্যিক চিন্তাভাবনা কাজ করেছে।

সাংবাদিকতার নামে কিছু একটা করে অনলাইনে ছেড়ে দিয়ে এবার বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয়ের তোড়জোড়ে নামাই এ ধরনের নিউজ পোর্টালের আসল লক্ষ্য। আর এক ধরনের অনলাইন নিউজ ওয়েবসাইট দেখা যায় যেগুলোর রাজনৈতিক এজেন্ডা রয়েছে। যদিও সাধারণ পাঠক-গ্রাহকের পক্ষে এটা বোঝা প্রায়ই মুশকিল। কারণ ছদ্মবেশে কৌশলে দলীয় ও নানা ধরনের মতবাদের প্রচার করাই এ ধরনের নিউজ পোর্টালের কাজ।

এসবের ভিড়ে বাংলাদেশে অল্প কিছু নিউজ পোর্টাল অনলাইন জগতে দেখা যায় যারা সত্যিকার অর্থেই সংবাদমাধ্যম হিসেবে কাজ করার উদ্দেশ্যেই জন্মলাভ করেছে। যদিও এদের কারো কারো মনেও আর্থিক বিষয়টি জোরালো হয়ে থাকে, তবু তারা সাংবাদিকতার নীতিমালাকেও মেনে চলার চেষ্টা করে।

  • রাজশাহীতে দুই বছর আগে সিল্কসিটি ‍নিউজ চালু হওয়ার পর উপরোক্ত কোন ক্যাটাগরিতে ফেলব তা নিয়ে কিছুটা সংশয় ছিল। এর জন্য সময়ের প্রয়োজন ছিল। মাঝে দুইটা বছর গড়িয়েছে। এখন সেই মূল্যায়নের সময় এসেছে বলা যায়। দুই বছরে সিল্কসিটি নিউজের অর্জনটা নিয়ে মন্তব্য করতে বললে বলা যায়, বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয়ের চিন্তাকে কিছুটা পাশ কাটিয়ে রাজশাহী তথা উত্তরাঞ্চলের একটি শক্তিশালী নিউজ পোর্টাল হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করার লড়াইটা সিল্কসিটি নিউজ অব্যাহত রেখেছে।

এর আঙ্গিক, বিষয়বিন্যাস দেশের জনপ্রিয় আরো কয়েকটা নিউজ পোর্টালের সঙ্গে অনেকটাই মেলে। এতে ক্ষতির কিছু নেই। তবে ব্যতিক্রম কিছু করতে পারলে নিশ্চয়ই তা আরো প্রশংসার দাবিদার হতো। তবে এই নিউজ পোর্টালটি পাঠকদের অতৃপ্ত রাখে না বলেই আমার মনে হয়। সকল বিষয়েরই এতে বিন্যাস ঘটানো হয়েছে। তবে এর ছবির গুণগত মান নিয়ে আরো ভাবা দরকার বলে আমি মনে করি। প্রায় অনেক ছবিরই রেজ্যুলেশন ভাল নয়। অনলাইন মিডিয়া কিন্তু ভিজুয়াল মিডিয়া, এটা ভুলে গেলে চলবে না। তাই এতে ছবি ও ভিডিও’র মান হতে হবে খুবই ভাল। সিল্কসিটি ‍নিউজ কর্তৃপক্ষ ভবিষ্যতে সেটা নিশ্চয়ই মনে রাখবেন বলে আমার বিশ্বাস।

প্রতিষ্ঠার দুই বছর পূর্তির প্রাক্কালে এসে সিল্কসিটি নিউজের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে সাধুবাদ জানাই। এর উত্তরোত্তর সাফল্য কামনা করি। রাজশাহী তথা উত্তরাঞ্চলের মানুষের ভার্চুয়াল কণ্ঠস্বর হয়ে উঠুক সিল্কসিটি ‍নিউজ সেই প্রত্যাশা থাকল।

লেখক: সহকারী অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়; এবং প্রতিষ্ঠাতা-সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।

Print