রাবিতে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় আবেদন প্রায় ৩ লাখ

September 13, 2018 at 7:57 pm

সুব্রত গাইন, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় প্রাথমিক পর্যায়ে আবেদন করেছেন ২ লক্ষ ৮৫ হাজার ৫৬ ভর্তীচ্ছু শিক্ষার্থী।

তবে এদের মধ্যে উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে এবং বিশেষ কোটাসহ মোট ১ লক্ষ ৬০হাজার ভর্তীচ্ছুকে চূড়ান্তভাবে মনোনীত করা হবে বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তপক্ষ। ফলে প্রাথমিক আবেদনকারীদের মধ্যে বাদ পড়বেন ১ লক্ষ ২৫ হাজার ৫৬ শিক্ষার্থী।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রশাসক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা এ তথ্য জানান। তিনি জানান, ‘ প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য গত ৩ সেপ্টেম্বর থেকে অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হয়। বুধবার (১২ সেপ্টেম্বর) রাত ১২টায় আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। আগামী ১৭ সেপ্টেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। প্রাথমিক এ আবেদনে ৪,১৭৩ (কোটা ব্যতিত) আসনের বিবপরীতে মোট ২ লক্ষ ৮৫ হাজার ৫৬ শিক্ষার্থী আবেদন করেন। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৬,৪০৭, ‘বি’ ইউনিটে ৩৭,৬০৪, ‘সি’ ইউনিটে ৬১,২৩৪, ‘ডি’ ইউনিটে ৬০,২৯৩ ও ‘ই’ ইউনিটে ৬৯,৫১৮ ভর্তীচ্ছু আবেদন করেছেন। এদের মধ্যে থেকে প্রতি ইউনিটে উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে কোটাসহ মোট ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্তভাবে পরীক্ষার জন্য মনোনীত করা হবে।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার সিল্কসিটি নিউজকে বলেন, আগামী ২২-২৩ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ৫৯টি বিভাগ ও দু’টি ইন্সটিটিউটে কোটা ছাড়া মোট ৪ হাজার ১৭৩ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। মুক্তিযোদ্ধা কোটা ও পোষ্য কোটায় মোট আসনের ৫ শতাংশ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ৫০ জন, প্রতিবন্ধী কোটায় ৫০ জন এবং বিকেএসপি কোটায় শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ২০ শতাংশ কোটা রাখা হয়েছে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.ru.ac.bd/undergraduate/ -তে পাওয়া যাবে।

স/অ

Print