বুধবার , ২৬ জুলাই ২০২৩ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ফিলিপাইনে টাইফুনের আঘাত, বাতাসের গতি ২২০ কিমি

Paris
জুলাই ২৬, ২০২৩ ১১:১৯ পূর্বাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

জলোচ্ছ্বাস, আকস্মিক বন্যা এবং ভূমিধসের হুমকি নিয়ে ফিলিপাইনে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ডোকসুরি। আঘাত হানার সময় সামুদ্রিক ঝড়টির বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২২০ কিলোমিটার (১৪০ মাইল)।

কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুলাই) দিনগত মধ্যরাত ৩টা ১০ মিনিটে ফিলিপাইনের উত্তরে ফুগা দ্বীপে আঘাত হানে সুপার টাইফুনে রূপ নেওয়া ডোকসুরি। তবে আঘাত হানার সময় এটি কিছুটা দুর্বল হয়ে যায়। এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে টাইফুনের প্রভাবে ফিলিপাইনের বৃহত্তম এবং সর্বাধিক জনবহুল দ্বীপ লুজোনের কিছু এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে জনজীবন হুমকির মধ্যে পড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এরইমধ্যে অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

কোনো কোনো অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। ভেঙে পড়েছে গাছপালা। এতে পাহাড়ি এলাকায় বন্যা ও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। এছাড়া প্রায় ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কাও করছে কর্তৃপক্ষ।

কাগায়ান প্রদেশের গভর্নর, স্কুল ও অফিস বন্ধ করে দিয়েছে। মঙ্গলবার সন্ধ্যার মধ্যে অন্তত এক ডজন উপকূলীয় ও পাহাড়ি শহর থেকে ১২ হাজারের বেশি লোককে সরিয়ে নিয়েছে।

ডোকসুরি, চলতি বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা পঞ্চম ঝড়। ১১ কোটি বাসিন্দার দেশটিতে প্রতি বছর গড়ে ২০টি টাইফুন আঘাত হানে।

ফিলিপাইনের আবহাওয়া ব্যুরোর তথ্যানুযায়ী, ঝড়টি শুক্রবার নাগাদ তাইওয়ান অতিক্রম করে চীনের ফুজিয়ান প্রদেশে আঘাত হানবে।

সর্বশেষ - আন্তর্জাতিক