রবিবার , ২৬ মে ২০২৪ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মক্কাবাসীর জন্য ‘একদিনের হজ’ প্যাকেজের কথা ভাবছে সৌদি

Paris
মে ২৬, ২০২৪ ৮:৪৯ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
অনুমতিছাড়া অবৈধভাবে যেন কেউ হজ করতে না পারেন সেজন্য ‘একদিনের হজ’ প্যাকেজের বিষয়ে ভাবছে সৌদি আরব। যেটির সুবিধা শুধুমাত্র পবিত্র নগরী মক্কার বাসিন্দারা ভোগ করতে পারবেন। এই একদিনের প্যাকেজের মাধ্যমে তারা হজে অংশ গ্রহণ করতে পারবেন।

সৌদির সংবাদমাধ্যম আল ওয়াতান জানিয়েছে, মক্কায় বসবাসরত বৈধ প্রবাসী এবং স্থায়ী বাসিন্দাদের জন্য এই প্যাকেজটি সাজানো হয়েছে।

এই প্যাকেজে যারা হজ করতে চান তাদের আগে থেকেই অর্থ পরিশোধ করতে হবে। তবে এতে আরাফাত, মক্কার দক্ষিণপূর্বাঞ্চল বা মীনায় অবস্থানের বিষয়টি সংযুক্ত থাকবে না।

 

এর বদলে প্যাকেজটির সুবিধাভোগীরা নির্দিষ্ট কয়েকটি স্থানে জড়ো হবেন। সেখান থেকে যোহরের নামাজের পর তাদের আরাফাতে নিয়ে যাওয়া হবে। এরপর যাছাই বাছাই করা হবে তারা আগে কখনো হজ করেছেন কিনা এবং মক্কার বাসিন্দা কিনা। এ দুটি বিষয় নিশ্চিত হওয়ার পর এরপরই কেবল হজের অনুমতি দেওয়া হবে।

এই প্যাকেজ অনুযায়ী, এসব হজযাত্রী আরাফাতে অবস্থানের সময় বাসের ভেতরই থাকবেন। এরপর ওইদিন দিনের শেষ দিকে তাদের মুজদালিফায় নিয়ে যাওয়া হবে। সেখানে তারা নুড়ি পাথর সংগ্রহ করবেন এবং মীনাতে রূপক শয়তানকে লক্ষ্য করে সেগুলো নিক্ষেপ করবেন।

যেহেতু এসব হজযাত্রীর মীনায় থাকার কোনো ব্যবস্থা থাকবে না তাই তারা তাদের বাড়িতেই রাতটি অবস্থান করবেন। একাধিক আলেম এই বিষয়টির অনুমতি দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

তবে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি।

সর্বশেষ - আন্তর্জাতিক