বুধবার , ৯ মার্চ ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দুই মার্কিন বন্দীকে মুক্তি; যুক্তরাষ্ট্র-ভেনেজুয়েলার সম্পর্কের বরফ গলছে?

Paris
মার্চ ৯, ২০২২ ৯:৫৬ পূর্বাহ্ণ

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়া-যুক্তরাষ্ট্রের সম্পর্কের আরও অবণতি হয়েছে। রাশিয়া থেকে তেল, গ্যাস, কয়লা আমদানি বন্ধের ঘোষণা দিয়েছেন জো বাইডেন। আমদানি বন্ধের বিরূপ প্রভাব ঠেকাতে অন্য দেশগুলোর সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালাচ্ছেন তিনি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল ভেনেজুয়েলা সফর করে।

সমাজতান্ত্রিক ঘরানার দেশ ভেনেজুয়েলার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো নয়। ভেনেজুয়েলার ওপর বিভিন্ন সময় নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু এখন রাশিয়া-ইউক্রেন সংঘাতের মধ্যে তেলসমৃদ্ধ ভেনেজুয়েলার সাথে সম্পর্ক স্বাভাবিক করতে চাইছে বাইডেন প্রশাসন। যদিও বাইডেন প্রশাসনের এ পদক্ষেপকে অনেক মার্কিন রাজনীতিবিদ ভালো চোখে দেখছেন না।

এদিকে, কারাকাসে বাইডেন প্রশাসনের প্রতিনিধি দলের সফরের পর দুই আমেরিকানকে মুক্তি দিয়েছে ভেনেজুয়েলা। এ পদক্ষেপ থেকে ধারণা করা হচ্ছে, ভেনেজুয়েলা-যুক্তরাষ্ট্রের সম্পর্কের বরফ কিছুটা হলেও গলছে।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় তেল সরবরাহে যে ঘাটতি তৈরি হয়েছে তা মেটাতে বিকল্প খোঁজার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। তারা ভেনেজুয়েলাকে বলেছে, তেল খাতের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হলে যুক্তরাষ্ট্রকে তেল সরবরাহ করতে হবে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক