সোমবার , ৭ আগস্ট ২০১৭ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আফগানিস্তানে বাড়ি বাড়ি গিয়ে ৫০ জনকে হত্যা

Paris
আগস্ট ৭, ২০১৭ ১১:০২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আফগানিস্তানের সার-ই পাল প্রদেশের একটি গ্রামে জঙ্গিরা বাড়ি বাড়ি গিয়ে গুলি করে ৫০ জনকে হত্যা করেছে।

বেছে বেছে শিয়া মুসলিমদের হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নরের মুখপাত্র। তিনি আরো জানিয়েছেন, তালেবান ও ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের একটি সমন্বিত দল বর্বরোচিত এ হামলা চালিয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

সার-ই পাল প্রদেশের মির্জাওয়ালাং এলাকায় একটি তল্লাশিচৌকিতে নিরাপত্তা প্রহরীদের ওপর হামলা চালিয়ে পরে গ্রামে প্রবেশ করে জঙ্গিরা। গ্রামের শিয়াদের খুঁজে খুঁজে গুলি করে হত্যা করে তারা। নিহতদের মধ্যে নারী ও শিশুই বেশি।

প্রাদেশিক গভর্নরের মুখপাত্র বলেছেন, ‘বর্বর ও অমানবিক উপায়ে হত্যা করা হয়েছে তাদের।’ তিনি আরো বলেন, ‘এ হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর সাত সদস্যও নিহত হয়েছেন।’

স্থানীয় তালেবান, আইএস ও বিদেশি জঙ্গিরা জঘন্য এ হত্যাকাণ্ডে অংশ নিয়েছে। জঙ্গিরা সুন্নি মুসলিম সম্প্রদায়ের। তবে তালেবান দাবি করেছে, তারা কোনো বেসামরিক লোককে হত্যা করেনি। সরকারপন্থি ২৮ মিলিশিয়ার প্রাণ নিয়েছে তারা।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘সন্ত্রাসী আবারো বেসামরিক নারী ও শিশুদের হত্যা করেছে।’ তিনি আরো বলেন, ‘তাদের এই বর্বরোচিত কাজ স্পষ্টই মানবাধিকারের লঙ্ঘন এবং যুদ্ধাপরাধ।’

জাতিসংঘের তথ্যমতে, সম্প্রতি আফগানিস্তানে হামলার সংখ্যা বেড়েছে। ২০১৭ সালের প্রথমার্ধে দেশটিতে প্রায় ১ হাজার ৬৬২ জনকে হত্যা করা হয়েছে।

এ অবস্থায় আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য আরো মার্কিন সেনা পাঠানোর বিষয়ে চিন্তাভাবনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

 

সূত্র: রাইজিংবিডি

সর্বশেষ - আন্তর্জাতিক