রাবিতে দুই দিনব্যাপী রবীন্দ্র উৎসব শুরু

October 13, 2017 at 7:48 pm

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী রবীন্দ্র উৎসব-১৪২৪ শুরু হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রদীপ প্রজ্জালনের মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সভাপতি ও রবীন্দ্র সংগীত শিল্পী ড. সন্জিদা খাতুন ।

জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদ রাজশাহী এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে ড. সন্জিদা খাতুন বলেন, ‘মানুষের ঘরে জন্ম নিলেই মানুষ হওয়া যায় না। আমাদের পথ খুঁজতে হবে কি করে আমরা মানুষ হতে পারি। মানুষের পাশে দাড়িয়ে নিজেদের মনুষ্যত্বকে জাগ্রত করি।’

কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক বলেন, ‘আমরা এখনো রবীন্দ্রনাথকে পুরোপুরি আবিষ্কার করতে পারিনি। মানুষের উৎকর্ষের যে শিকড় সেই শিকড় থেকে তিনি কথা বলেছেন। সেখানে পৌঁছুতে কত সময় লাগবে আমরা আজও জানি না।

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক সনৎ কুমার সাহা বলেন, ‘রবীন্দ্রনাথের গানে মানবিক বোধের বিষয়টি উঠে এসেছে। আমাদের তার গানের চর্চার পাশাপাশি মানবিক বোধের চর্চা চালিয়ে যেতে হবে।’

পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ইমেরিটাস অরুন কুমার বসাক বলেন, ইদানিংকালে রবীন্দ্র চর্চা অনেক কমে গেছে। এ বিশ্ববিদ্যালয়ে ক্লাসে, গবেষণাগারে আমি শিক্ষার্থীদের যে অবস্থা দেখছি এতে আমি ভীষণভাবে শঙ্কিত। আমাদের ছেলে-মেয়েরা বাংলা ভাষা বলে, পড়ে কিন্তু তাদের অনুভূতিতে কিছু থাকছে কিনা তা নিয়ে আমি সন্দিহান। এ থেকে উত্তরণের জন্য রবীন্দ্রচর্চার ধারা আমাদের ফিরিয়ে আনা দরকার।

এ ছাড়া জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের আয়োজনে দুইদিন ব্যাপী চারটি স্কুলের শিশুদের শিল্পকর্ম প্রদর্শনী করা হয়। বিকাল ৫টা থেকে এ প্রদর্শনী শুরু হয়। এ প্রদর্শনী আগামীকাল বিকালে শেষ হবে।

স/অ

Print