শিশুদের জন্য সহনীয় শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার আহবান রাসিক মেয়রের

May 19, 2017 at 9:24 pm

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে ২০১৫ সালের এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের মেয়র শিক্ষা পদক ও সম্বর্ধনা প্রদান করা হয়েছে।  আজ শুক্রবার বিকালে নগর ভবন গ্রীন প্লাজায় রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীদের পদক ও সম্বর্ধনা প্রদান করেন।
রাসিকের প্যানেল মেয়র-১ ও ২৭নং ওয়ার্ড কাউন্সিলর  আনোয়ারুল আমিন আযবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক পরিচালক ও নিউ গভঃ ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ যোবদুল হক, নিউ গভঃ ডিগ্রী কলেজের অধ্যক্ষ এসএম জার্জিস কাদির, প্যানেল মেয়র-৩ ও ৯নং সংরক্ষিত আসনের কাউন্সিলর নুরুন্নাহার বেগম, ৮নং সংরক্ষিত আসনের কাউন্সিলর শাহনাজ বেগম শিখা, ৬নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মমতাজ মহল লাইলী।
এ সময় বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, জলবায়ুর প্রভাবে যেমন ঋতুর বৈশিষ্ট্য ঠিক থাকছে না। গ্রীষ্মকালে বৃষ্টি দেখা যাচ্ছে। এ রকম আবহাওয়ার পরিবর্তন যেন আমাদের জীবনেও পড়েছে। পড়েছে আমাদের শিক্ষা ব্যবস্থাতেও। প্রতিটি শিক্ষার্থীকে এখন অনেক বেশী চাপের মধ্যে থাকতে হচ্ছে। দিনের বেশিরভাগ সময় অভিভাবককে সন্তানদের নিয়ে ব্যস্ত থাকতে হয়। এ আমদানী নির্ভর শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে হবে। ঢেলে সাজাতে হবে কোচিং নির্ভর শিক্ষাব্যবস্থাকে। শিশুদের জন্য সহনীয় শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য শিক্ষক সমাজের প্রতি আহবান জানান তিনি।
মেয়র বলেন, লেখাপড়ার কোন বিকল্প নাই। তোমাদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে জাতি গঠণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। শারীরিক ও মানসিক বিকাশের জন্য লেখাপড়ার পাশাপাশি তোমাদের খেলাধুলা করতে হবে। মহানগরীর পরিবেশ রক্ষায় বসতবাড়ীতে ফুল ও ফলের গাছ লাগানোর পরামর্শ দেন তিনি।
তিনি বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যত। তাঁদের উৎসাহিত করতে আজকের এ আয়োজন। কেননা তাঁরাই একদিন এদেশের নেতৃত্ব দিবে। দেশটাকে এগিয়ে নিবে কেউ বা হবে ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, রাজনীতিবিদ।
অভিভাবকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, যে অক্লান্ত পরিশ্রম তোমাদের পিতামাতারা করেন তাদের প্রতি সেই শ্রদ্ধাবোধ রেখেই তাঁদের দোয়া নিয়ে তোমাদের এগিয়ে যেতে হবে। তবেই তোমরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে।
তিনি বলেন, গতানুগতিক শিক্ষায় শিক্ষিত না হয়ে কৃষি ডি, প্যারামেডিক, নার্সিং, ফ্যাশান ডিজাইনারের ন্যায় বিভিন্ন শিক্ষায় শিক্ষিত হয়ে বিপ্লব ঘটানোর পরামর্শ দেন তিনি। প্রশাসনের সহযোগিতা কামনা করেন তিনি বলেন জঙ্গীর ন্যায়, শিক্ষাঙ্গণে মাদকের অভিশাপ থেকে আমাদের সন্তানদের রক্ষা করতে শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।
গ্রিন সিটি, ক্লিন সিটি, এডুকেশন সিটি, হেলদি সিটির ভিশন বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন মেয়র বলেন, হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায়ে নিয়ে আনা হবে এবং আগামী বছরেই সিটি মডেল বয়েজ এন্ড গার্লস স্কুল স্থাপন করা হবে।
অনুষ্ঠানে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত প্রায় ১ হাজার ৪শ ২৩জন জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের প্রত্যেককে পদক ও একটি করে নিম গাছের চারা প্রদানের মাধ্যমে সম্বর্ধনা প্রদান করা হয়েছে।
শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন কলেজিয়েট স্কুলের মোসাদ্দিকুল ইসলাম তানভীর, রাজশাহী দারুস সুন্নাহ মাদ্রাসার তানিয়া মুস্তারী, পিএন স্কুলের বাসরী, অভিভাবকদের পক্ষে এ্যাড. শেলী, ও রজব আলী।
অনুষ্ঠানে মহানগরীর বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষক, অভিভাবক, সুধীজন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

স/অ

Print