নগরীতে অটোর সংখ্যা কত?

September 14, 2018 at 12:44 pm

নিজস্ব প্রতিবেদক: 

লাইসেন্স দাতা সংস্থা রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) দেয়া তথ্যের বেশি অটোরিক্সা চলছে শহরে। রাসিক বলছে ৮ হাজার ৭০০ পর্যন্ত অটোরিক্সার লাইসেন্স দিয়েছে তারা। সড়কে ৯ হাজারের ঘরে নম্বরের অটোরিক্সা চলছে। তাহলে বাকি রিক্সাগুলোর লাইসেন্স দিলো কে? এমন প্রশ্ন উঠেছে।

তবে রাসিকের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী অতিরিক্ত টাকা নিয়ে লাইসেন্স দিয়েছে এমন অভিযোগ তুলেছে অটোরিক্সা চালক ও মালিকরা। অটোরিক্সার বিষয়ে ভিন্ন তথ্য রয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কাছে। তারা বলেছে, নগরীতে ৯ থেকে ১০ হাজার অটোরিক্সা চলাচল করে। আর রাজশাহী ইজিবাইক (ব্যাটারি চালিত অটোরিক্সা) সমিতি বলছে ১২ থেকে ১৩ হাজার অটোরিক্সা চলে নগরীতে। অটোরিক্সার সংখ্যার ভিন্ন ভিন্ন তথ্যে বোঝার উপাই নেই আসলে নগরীতে অটোরিক্সা আছে কত।

নাম প্রকাশ না করার শর্তে এক অটোরিক্সা মালিক জানায়, বন্ধ ঘোষণার পরে কেউ কেউ লাইসেন্স পেয়েছে। তবে নতুন অটোরিক্সা লাইসেন্স দিচ্ছে না রাসিক এমন ঘোষণা রয়েছে। কেউ পুরানো অটোর কাগজ নতুন অটোরিক্সায় লাগিয়ে চলাচেছ। কারণ অটোরিক্সা কাগজে চেসিস নম্বর নেই। তাই কিছু টাকা দিয়ে নতুন গাড়িতে লাগাচ্ছে, নাম পরিবর্তন করে।

রাজশাহী সিটি করপোরেশনের রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ই সাইদ বলেন, রাজশাহী শহরে আট হাজার ৭০০ অটোরিক্সার লাইসেন্স রয়েছে। তবে নতুন করে করে অটোরিক্সার লাইসেন্স দেয়া হচ্ছে না।

নগর পুলিশের মুখপাত্র ট্রাফিক পুলিশের সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, নগরীতে ৯ থেকে ১০ হাজার অটোরিক্সা চলাচল করে। অটোরিক্সার কারণে সড়কে শৃঙ্খলা আনা সম্ভব হচ্ছে না। নগরীতে অটোরিক্সা প্রয়োজনের তুলনায় অনেক বেশি। রাসিকের সঙ্গে কথা চলছে অটোরিক্সার নতুন করে আর লাইসেন্স না দেয়ার জন্য।

নিজে অটোরিক্সা কিনে চালাচ্ছে সাকিল হোসেন। তিনি বলেন, নগরীতে অনেক নতুন অটোরিক্সা দেখা যায়। লাইসেন্স বন্ধ। তার পরেও অনেকই অটোরিক্সা সড়কে নামাচ্ছে। তারা লাইসেন্স কোথায় পাচ্ছে? এমন কথার উত্তরে তিনি বলেন, এটা তার জানা নেই। তবে নতুন নতুন অটোরিক্সা সড়কে দেখা যায়। হতে পারে পুরানো অটোর কাগজ নতুন অটোরিক্সায় লাগিয়েছে।

রাজশাহী ইজিবাইক (ব্যাটারি চালিত অটোরিক্সা) সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর বলেন, নগরীতে ১২ থেকে ১৩ হাজার অটোরিক্সা চলে। মহাসড়কে অটোরিক্সা বন্ধের ঘোষণার পরে নগরীতে আরো অটোরিক্সা বেড়েছে।

অটোরিক্সার লাইসেন্সের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাসিক অটোরিক্সার লাইসেন্স দেয়া বন্ধ ঘোষণা করেছে। তবে অতিরিক্ত অটো কীভাবে লাইসেন্স পেয়েছে তা তিনি জানেন না।

 

স/আ

Print