রংপুর মেডিকেলে মৃত-অবসরপ্রাপ্তসহ ৬৫ চিকিৎসককে পদায়ন!

মৃত ও অবসরপ্রাপ্ত দুই নারী চিকিৎসকসহ ৬৫ জনকে একযোগে রংপুর মেডিকেল কলেজে পদায়ন করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এই  পদায়নের নির্দেশ দিয়েছে।

বুধবারের মধ্যে পদায়নকৃতদের নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে।

কিন্তু সংকট সৃষ্টি হয়েছে মৃত ও অবসরপ্রাপ্ত চিকিৎসকরা কী করে কর্মক্ষেত্রে যোগদান করবেন! এ পরিস্থিতিতে হতবাক হয়েছে সংশ্লিষ্ট চিকিৎসক ও রংপুর মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

এদিকে পদায়ন পাওয়া ৬৫ জন চিকিৎসকের তালিকায় তিন নম্বরে রয়েছেন ডা. ফেরদৌস আরা শেখ (৩৯৯১১)। ওই চিকিৎসক এ বছরের ২৬ ফেব্রুয়ারি শুক্রবার মৃত্যুবরণ করেন।

তিনি রংপুর মেডিকেল কলেজের ১২তম ব্যাচের শিক্ষার্থী ও গাইনি বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। তার স্বামী ডা. মনিরুজ্জামান একই কলেজের শিশু বিভাগের সাবেক সহযোগী অধ্যাপক।

এছাড়াও চার নম্বরে থাকা ডা. মমতাজ বেগম (৩২৬৬০) চার মাস আগে অবসরে গেছেন। তার নামও রয়েছে পদায়নের তালিকায়। তিনি শিশু বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নুরুন্নবী লাইজু।

তিনি জানান, ছয় মাস আগে ডা. ফেরদৌস আরা শেখ মারা গেছেন ও চার মাস আগে ডা. মমতাজ বেগম অবসরে গেছেন। বিষয়টি সম্ভবত স্বাস্থ্যসেবা বিভাগ জানতেন না। এ কারণে ভুলে হয়তো তাদের নাম তালিকায় এসেছে। এটা স্বাস্থ্যসেবা বিভাগের ভুল।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সহকারী সচিব সারমিন সুলতানা গত ৪ জুলাই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারি মোকাবিলা ও জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে এই পদায়ন করা হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

 

সূত্রঃ যুগান্তর