দেশজুড়ে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট

সিল্কসিটি নিউজ ডেস্ক :

রাজধানী ঢাকাসহ সারাদেশে চলমান তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে। এমন পরিস্থিতিতে আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো হাফিজুর রহমান স্বাক্ষরিত তাপ প্রবাহের এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

ওই সতর্কবার্তায় বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ রোববার হতে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে বলেও সতর্কবার্তায় উল্লেখ করা হয়।

গত ১৯ এপ্রিল প্রথমবার সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর। পরে আরও দুই দফায় হিট অ্যালার্ট জারি করা হয়।

তাপপ্রবাহ চরম মাত্রায় বাড়লে আরও বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ দেখা দেওয়ার শঙ্কাও তৈরি হয়। এছাড়া মানুষের সহ্য ক্ষমতার বাইরে চলে গেলে হতে পারে মৃত্যুর কারণ। তাই সবাইকে আসন্ন তীব্র তাপপ্রবাহ থেকে সতর্ক করার উদ্দেশ্যেই হিট অ্যালার্ট জারি করে থাকে আবহাওয়া অধিদপ্তর।

দেশজুড়ে বয়ে যাওয়া টানা তাপপ্রবাহের মধ্যে গতকাল শনিবার তাপমাত্রা কিছুটা কমলেও জনজীবনে স্বস্তি ফেরেনি। বিশেষ করে চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহীসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার পরিবেশ এখনও যেন উত্তপ্ত উনুন হয়ে আছে।

গতকাল চুয়াডাঙ্গায় পারদ ছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস; যা এ মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ। এদিন রাজধানী ঢাকায় ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এর আগে, গত শুক্রবার মৌসুমের সর্বোচ্চ ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল চুয়াডাঙ্গায়। আর ঢাকায় ছিল ৩৮ দশমিক ২।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, এ সপ্তাহের শেষদিকে ২ মে থেকে বৃষ্টি হতে পারে এবং এটি কয়েক দিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তখন তাপমাত্রা কমবে।

এদিকে, শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে কক্সবাজারে এক পর্যটকসহ আরও ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, বছরের প্রথম চার মাসে স্বাভাবিক যে পরিমাণ বৃষ্টি হওয়ার কথা, এবার তার চেয়ে কম হয়েছে। এ কারণে এপ্রিল মাসজুড়ে প্রচণ্ড গরমে নাভিশ্বাস অবস্থা চলছে।

আগামী ২ মে থেকে কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা থাকলেও ওই মাসেও গরম সহ্য করতে হবে মানুষকে। তবে খানিকটা স্বস্তি ফিরতে পারে মে মাসের শেষ দিকে। সে সময় কালবৈশাখী আর থেমে থেমে বৃষ্টিতে উষ্ণতা কমার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।