মেহমানের মাইলফলক

 

বিয়েবাড়িতে বেশি মেহমান আসাকে কেন্দ্র করে উভয়পক্ষের মধ্যে গ্যাঞ্জাম, তর্ক-বিতর্ক, একপর্যায়ে মারামারিতে রূপ নিয়ে শেষ পর্যন্ত বিয়ে ভেঙে যাওয়া নিয়ে গড়ে উঠেছে নাটকের গল্প।

ফজলুর রহমান বাবু তার বাড়িতে মেহমান দেখতে পারে না। অন্যদিকে তার স্ত্রী ওয়াহিদা মল্লিক জলি চায় সব সময় তার বাড়িতে মেহমান থাকুক। তার ধারণা মেহমান আল্লার নেয়ামত, রিজিক দেওয়ার মালিক আল্লাহ।

কৃপন স্বভাবের স্বামীর সাথে মেহমান আসা ও মেহমানদারি নিয়ে সব সময় ঝগড়া লেগেই থাকে। অন্যদিকে এই নিঃসন্তান দম্পতির তিন সন্তান অপর্ণা ঘোষ, তানজিকা আমিন ও অবিদ রেহান হচ্ছে পালিত সন্তান। শিশু অবস্থায় যাদের কাছ থেকে সন্তান দত্তক এনেছিল- একে একে তারা এখন এসে সন্তান ফিরিয়ে নিতে চাচ্ছেন! কিন্তু সন্তানরা যাদের কাছে এত বছর বড় হয়েছে, শিশুকাল থেকে যাদের মা-বাবা বলে জেনে এসেছে, গর্ভধারিণী ও জন্মদাতার পরিচয়ে আগত পিতা-মাতার কাছে কী করে তারা ফিরে যাবে? এভাবেই এগিয়ে চলে নাটকের কাহিনী।

এ নাটক প্রসঙ্গে নাট্যকার আহসান আলমগীর বলেন, আমাদের গল্পের প্লট লম্বা। গল্পে একের পর এক চমক থাকবে। দর্শক যতদিন চাইবে, ততদিন নাটক এগিয়ে যাবে। দর্শকের জন্যই আমাদের নাটক।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ফজলুর রহমান বাবু, আমিরুল হক চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি, অপর্ণা ঘোষ, মৌসুমী হামিদ, তানজিকা আমিন, নাজিয়া হক অর্ষা, রওনক হাসান, আরফান আহমেদ, ডা. এজাজ, শামীমা নাজনীন, কল্যাণ কোরাইয়া, ফারুক আহমেদ, সাজু খাদেম, মৌ, অবিদ রিহানসহ অনেকে। নাটকটির আজ ৬ জুলাই  ৫০তম পর্ব প্রচার হবে এনটিভিতে।

 

সূত্রঃ যুগান্তর