বান্দরবানে গণপরিবহণ চলাচল বন্ধ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

বিভিন্ন দাবিতে চট্টগ্রাম বাস মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ৪৮ ঘণ্টার পরিবহণ ধর্মঘটে চলছে। এ ধর্মঘটের কারণে বান্দরবানে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। আজ রোববার (২৮ এপ্রিল) সকাল থেকেই ধর্মঘটের সমর্থনে গণপরিবহণ চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা।

বান্দরবান বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক সুব্রত দাশ ঝন্টু জানান, বৃহত্তর চট্টগ্রাম বাস মালিক ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী ৪৮ ঘণ্টার ধর্মঘটের প্রথমদিন আজ। ধর্মঘটের কারণে বান্দরবান-চট্টগ্রাম ও কক্সবাজার সড়কের সব বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। আগামীকালও বন্ধ থাকবে।

গণপরিবহণ না চলায় সিএনজিচালিত অটোরিকশাসহ ছোট যানবাহনে করে গন্তব্যে যাচ্ছে অফিসগামী লোকজন। আর ধর্মঘটের সুযোগে ছোট যানবাহনগুলো নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে।

স্কুলশিক্ষিকা উম্মে হাসনাত অভিযোগ করেন, দীর্ঘদিন পর আজ স্কুল খুলছে। তাই বাধ্যতামূলকভাবে স্কুলে যেতে হচ্ছে। তবে গণপরিবহণ বন্ধ থাকায় গন্তব্যে যেতে ভোগান্তিতে পড়তে হচ্ছে। ছোট যানবাহনগুলো নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিচ্ছে।

চাঁদের গাড়িচালক মো. শাহাবুদ্দিন বলেন, সিএনজিচালিত অটোরিকশাগুলো সাধারণত বান্দরবান থেকে কেরাণীহাট পর্যন্ত জনপ্রতি ৯০ টাকা করে নেয়। কিন্তু আজ বাস বন্ধ থাকায় যাত্রীদের থেকে ১০০ টাকা করে নেওয়া হচ্ছে।

বান্দরবান শ্রমিক সংগঠন জানায়, গত ২২এপ্রিল কাপ্তাই সড়কে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থীকে শাহ-আমানত নামে একটি বাস চাপা দিলে ঘটনাস্থলে তাদের মৃত্যু হয়। এ ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা বাস ভাঙচুর ও একটি বাসে আগুন দেওয়ার প্রতিবাদে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় সব রুটে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দেন বৃহত্তর চট্টগ্রাম বাস মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। ফলে বান্দরবান থেকে কোনো দূরপাল্লার গণ-পরিবহণ ছেড়ে যায়নি।