বুধবার , ৩০ মে ২০১৮ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভারতের কেরালার সবজি ও ফল আরব আমিরাতে নিষিদ্ধ

Paris
মে ৩০, ২০১৮ ১০:০৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা থেকে আরব আমিরাতে তাজা ফল ও সবজি আমদানি নিষিদ্ধ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

রাজ্যটিতে নিপা ভাইরাসের ভয়াবহ মহামারীতে অন্তত ১৩ জন মারা যাওয়ার পর এ নিষেধাজ্ঞার খবর আসে।-খবর আল অ্যারাবিয়া।

কেরালার কোনো পণ্য যাতে দেশটিতে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশবিষয়ক মন্ত্রণালয় স্থানীয় আবুধাবি খাদ্য নিয়ন্ত্রণ এবং পৌর কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, এসব ফলখেকো বাদুড়ই এ নিপা ভাইরাসের উৎস। কাজেই কেরালার আম, কলা ও খেজুরসহ সব ধরনের সাজা ফল এবং সবজি আমিরাতে আমদানি করা নিষিদ্ধ থাকবে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিপা ভাইরাসের মহামারীর উৎস খুঁজে বের করতে ব্যর্থ হয়েছেন। এখন পেরাম্বারা শহরে ফলখেকো বাদুড়ের ওপর নতুন করে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।

সম্প্রতি কয়েক সপ্তাহে ১১৬টি সন্দেহভাজন রোগে আক্রান্ত হওয়ার পরীক্ষা চালিয়েছে। তার মধ্যে ১৫ জন এ মারাত্মক রোগে আক্রান্ত হয়েছেন ও ১৩ জন মারা গেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ ভাইরাসের কোনো টিকা আবিষ্কার হয়নি। মানুষের শরীর থেকে নির্গত তরল পদার্থে এটি ছড়ায়। এতে মানুষের মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি হয়।

গত সপ্তাহে কেরালায় আরব আমিরাতের কনস্যুলেট কেরালায় তার নাগরিকদের ভ্রমণের ব্যাপারে সতর্কতা জারি করেছে। আমিরাতের নাগরিকদের নিরাপত্তাসংক্রান্ত নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

সর্বশেষ - আন্তর্জাতিক