রবিবার , ২৬ মে ২০২৪ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যেসব লক্ষণে বুঝবেন ডিহাইড্রেশনের শিকার আপনি

Paris
মে ২৬, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
শরীরে পর্যাপ্ত পানির অভাব হওয়াকে ডিহাইড্রেশন বলা হয়ে থাকে। ডিহাইড্রেশন হলে অনেক পরিমাণে পানি খেতে হয় এটি সবার জানা। কিন্তু ডিহাইড্রেশনের লক্ষণ কী কী হতে পারে তা জানেন? সাবধান হতে জেনে নিন ডিহাইড্রেশনের লক্ষণগুলো-

ক্স ডিহাইড্রেশন হলে শরীরের মাংসপেশিগুলিতেও পানি পৌঁছায় না। তাই হঠাৎ করে হাত-পায়ে টান লেগে যাওয়ার আশঙ্কা থাকে। হাঁটতে গেলে বা দৌড়াতে গেলে কিংবা ওঠাবসার সময়ে কি প্রায়ই টান লাগছে? তা হলে কিন্তু পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধি করতে হবে।

ক্স দীর্ঘ দিন শরীরে পানির ঘাটতি হলে, লিভার ঠিক মতো কাজ করতে পারে না। লিভার পানির সাহায্যে গ্লাইকোজেন তৈরি করে, যা শক্তি জোগায়। কিন্তু সেটা ঠিক মতো না হলে শরীরের আরও বেশি খাবারের প্রয়োজন হবে। তাই নোনতা খাবার, চকোলেট, মিষ্টি খাওয়ার প্রবণতা বেড়ে যায়।

ক্স মাথা ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। তার মধ্যে একটি কারণ হলো ডিহাইড্রেশন। শরীরে পানির পরিমাণ কমে গেলে মাইগ্রেনের ব্যথা শুরু হয়। তাই সারাক্ষণ মাথা যন্ত্রণা হতে থাকলে বেশি করে পানি খান।

ক্স গরমে এমনিতেই ত্বক রুক্ষ থাকে। তার ওপর যদি শরীরে পানির ঘাটতি হয়, তা হলে এই সমস্যা অনেক বেড়ে যায়। ত্বক অত্যধিক শুকিয়ে যায়। ঠোঁট ফাটতে শুরু করে। এমনিতে ত্বক যদি অনেকক্ষণ কুঁচকে থাকে তা হলেও আরও বেশি পানি খাওয়া প্রয়োজন।

ক্স যদি হঠাৎ প্রস্রাবের রং হলুদ হয়ে যায়, সে ক্ষেত্রেও বুঝতে হবে শরীরে পানির অভাব রয়েছে। এ ছাড়াও শরীরে পানির ঘাটতির কারণে প্রস্রাবের পরিমাণ কমে যায় এবং প্রস্রাব করার সময় জ্বালা বোধ হয়।

সর্বশেষ - সব খবর