সোমবার , ২৭ মে ২০২৪ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাঁদা না দেওয়ায় পাউবোর ম্যুরাল নির্মাণ কাজ বন্ধ

Paris
মে ২৭, ২০২৪ ৪:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) রাজশাহীতে নির্মান হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল। এরই মধ্যে কাজ শুরু করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে সম্প্রতি সেখানে চাঁদা না দেওয়ায় নির্মান কাজ বন্ধ রেখেছেন স্থানীয় প্রভাবশালীরা। এই নিয়ে থানায় একটি জিডিও করেছেন পাউবো কর্তৃপক্ষ।

থানায় অভিযোগ সূত্রে জানা গেছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) রাজশাহীর অফিস ক্যাম্পাসের অভ্যন্তরে পরিচালন ব্যয় খাতের আওতায় “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজ বাস্তবায়নাধীন রয়েছে। ৭৯ লাখ ২৫ হাজার টাকা ব্যায়ে এই প্রকল্প নির্মান করা হচ্ছে। এর কাজে করছেন ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খন্দকার কনস্ট্রাকসন।

রবিবার সকাল ১১ টার সময় দলবল বেঁধে অজ্ঞাতনামা ২০-২৫ জন মধ্য বয়সী যুবক অফিসের নিরাপত্তা প্রহরীর (আনসার) নির্দেশনা অমান্য করে জোর করে অফিসের প্রবেশ করে অকথ্য ভাষায় গালি গালাজসহ “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ” সরকারী কাজে বাধা প্রদান করেন। এছাড়াও কাজ বন্ধ রাখার জন্য হুমকি প্রদান করেন। এসব কর্মকান্ডের জন্য বাস্তবায়নাধীন কাজে নিয়োজিত ৩০-৪০ জন শ্রমিক ভীতসংগ্রন্থ হয়ে সারা দিন কাজ বন্ধ রাখতে বাধ্য হয়। যার ফলে সংশ্লিষ্ঠ ঠিকাদারী প্রতিষ্ঠান প্রায় ৪০-৫০ হাজার টাকা ক্ষতির সম্মুখীন হন। এছাড়াও কর্মকান্ডের জন্য সরকারী কাজ বাস্তবায়ন অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এবিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক খন্দকার হাসান করিব দেশের বাহিরে থাকায় তার সাথে যোগযোগ করা সম্ভব হয় নি।

তবে, রাজশাহী পানি উন্নয়ন বোর্ড ঠিকাদার সমিতির সভাপতি মাহফুজুর রহমান রোটন বলেন, কাল ঘটনাটি ঘটেছে। আমরা ছিলাম না তবে পরে জেনেছি। এই ঘটনায় আমাদের ঠিকাদার ক্ষতিগ্রস্থ হয়েছে। তারা মূলদ চাঁদা দাবি করেছিলো। তাদের নাকী চাঁদা না দিলে মুরাল হতে দিবে না এমন একটি কথা শুনেছি। তার ৭ দিন আগে অফিসেও অগুন ধরিয়ে দিতে চেয়েছিলো।

তিনি আরো বলেন, এটার দৃষ্টিান্ত মুলক শাস্তি চাই। এটা মেনে নেওয়া যায় না যে একটা স্বাধীন দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল তারা হতে দিবে না এটা অত্যান্ত দুঃখ জনক বিষয়। এর সাথে কার  জড়িত ছিলো ফুটেজ দেখে ব্যবস্থা গ্রহণ করুক।  এই ঘটনায়র পর থেকে আমাদের লোকজন নিরাপত্তাহীনতায় ভুগছেন। এখন অফিস কী সিধান্ত নেই সেটি মেনে আমরা কাজ শুরু করবো।

পানি উন্নয়ন বোর্ডে রাজশাহীর উপ-সহকারী প্রকৌশলী সুকেশ কুমার বলেন, গতকাল তারা জোর করে অফিসে প্রবেশ করে। এছাড়া কাজ বন্ধ করতে বলেন। আমরা তোখন বাহিরে সাইট ভিজিটে গেছিলাম। পরে আমরা আসার পর তাদের পাওয়া যায় নি। এই ঘটনায় নির্মান শ্রমীকেরা সারাদিন আর কাজ করেননি। গতকাল কাজ বন্ধ ছিলো। এটি নিয়ে থানায় একটি অভিযোগও দায়ের করা হয়েছে। তবে আজ সকাল থেকে বৃষ্টির কারণে নির্মান কাজ বন্ধ আছে।

তবে কাজটির তত্তাবাধনের থাকা পানি উন্নয়ন বোর্ডে রাজশাহীর উপ-বিভাগীয় প্রকৌশলী রিফাত করিমকে একাধিকবার মুঠোফনে যোগাযোগ করা হলেও তিনি ফোনটি রিসিভ করেন নি।

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবির বলেন, পাউবো কর্তৃপক্ষে অভিযোগের প্রেক্ষিতে সেখানে পুলিশ পাঠানো হয়েছিলো। তবে তাদরে না কী সমাধান হয়ে গেছে। কিন্তু আজ কাজ শুরু হয়েছে কী না সেটি আমি জানি না।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজ বন্ধা থাকার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মুক্তিযোদ্ধারা।

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান বাদশা  বলেন, স্বাধীন রাষ্ট্রে এমন কাজ অত্যন্ত ঘৃণার চোখে দেখছি। এটা যারা করছে তাদের দ্রুত গ্রেপ্তার করাতে আমি পুলিশকে বলে দিচ্ছি।#

সর্বশেষ - রাজশাহীর খবর