শুক্রবার , ২০ আগস্ট ২০২১ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তালেবানের গুলিতে প্রাদেশিক পুলিশ প্রধান নিহত

Paris
আগস্ট ২০, ২০২১ ৯:৪৭ অপরাহ্ণ

দীর্ঘ ২০ বছর পর ফের আফগানিস্তানের শাসন ক্ষমতায় গিয়ে দেশটিতে সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল তালেবান।তবে বাদগিস প্রদেশের পুলিশ প্রধান জেনারেল হাজি মোল্লা আচাকজাইকে গুলি করে হত্যা করা হয় বলে শুক্রবার আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। ওই হত্যাকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

বিবিসির সাবেক নারী সাংবাদিক নাসরিন নাওয়া টুইটারে এই ভিডিও শেয়ার করেছেন। ভিডিওর ক্যাপশনে তিনি লিখেছেন, বাদগিস প্রদেশের পুলিশ প্রধান হাজি মোল্লা আত্মসমর্পণ করার পরও তালেবানরা তাঁক মৃত্যুদণ্ড দিয়েছে। এটাই মনে হয় তাদের ক্ষমা করার পদ্ধতি।

ভাইরাল ওই ভিডিওতে দেখা গেছে,  হাত ও চোখ বাঁধা অবস্থায় হাঁটু মুড়ে বসে আসেন এক ব্যক্তি। কিছুক্ষণ পর ওই ব্যক্তির ওপর ক্রমাগত বেশ কয়েকটি গুলি চালানো হয়। গুলি চালানোর কিছুটা সময় ধোঁয়ার কারণে ক্যামেরার লেন্স ঘোলা হয়ে গিয়েছিল। ধোঁয়া দূর হলে দেখা যায়, রক্তাক্ত অবস্থায় মাটিতে পড়ে আছে ওই ব্যক্তির নিথর দেহ।

ওই নিহত ব্যক্তি আচাকজাই বলে গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহের শেষদিকে তুর্কমেনিস্তান সীমান্তবর্তী বাগদিস দখলের সময়ই প্রবীণ এই কমান্ডারকে বন্দি করেছিল তালেবান। তালেবান ও আফগান সরকারি সামরিক বাহিনীর মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘর্ষে একজন সুপরিচিত যোদ্ধা ছিলেন ষাটোর্ধ্ব আচাকজাই।

তবে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঠিক কবে ঘটেছিল তা নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে তালেবান ক্ষমতা দখলের পরই এ ঘটনা ঘটেছে।

সূত্র: যুগান্তর

স/রি

সর্বশেষ - আন্তর্জাতিক