মঙ্গলবার , ১ সেপ্টেম্বর ২০২০ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চিলি উপকূলে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

Paris
সেপ্টেম্বর ১, ২০২০ ৭:৩২ অপরাহ্ণ

চিলির উত্তরাঞ্চলীয় উপকূলে আঘাত হেনেছে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, স্থানীয় সময় মঙ্গলবার রাত ১২টা ৯ মিনিটে দক্ষিণ আমেরিকার দেশটিতে আঘাত হানে এ ভূমিকম্প।

চিলির নৌবাহিনী জানিয়েছে, ভূমিকম্পের ফলে তাৎক্ষণিকভাবে কোনও প্রাণহানি বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং সুনামিরও আশঙ্কাও নেই।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, ভূমিকম্পটির উৎস ছিল আতাকামা অঞ্চলের ভ্যালেনার শহর থেকে ৭৮ কিলোমিটার উত্তরপূর্বে এবং ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

প্রথমটি আঘাত হানার কয়েক মিনিট পরেই সেখানে ৬ দশমিক ৩ মাত্রার আরও একটি ভূকম্পন আঘাত হানে। সুদূর সান্তিয়াগো শহরেও অনুভূত হয়েছে এ ভূমিকম্পের প্রভাব।

গণমাধ্যমে প্রচারিত ভিডিওতে বাড়ির দরজা-জানালা থরথর করে কাঁপতে এবং আসবাবপত্র মেঝেতে পড়তে দেখা গেছে। ভূমিকম্পের পরেই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে গোটা এলাকা।

বিশ্বের মধ্যে অন্যতম ভূমিকম্পপ্রবণ দেশ চিলি। বলা হয় এটি ‘প্যাসিফিক রিং অব ফায়ার’-এর ওপর অবস্থিত। দেশটিতে ২০১০ সালে ভয়ঙ্কর এক ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন অন্তত ৫২৬ জন। এর প্রভাবে সেসময় সুনামিও সৃষ্টি হয়েছিল।

সর্বশেষ - আন্তর্জাতিক