শুক্রবার , ৩০ আগস্ট ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

গান গেয়ে প্রতিবাদ আফগান নারীদের

Paris
আগস্ট ৩০, ২০২৪ ১০:৫২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আফগানিস্তানে নারীদের জনসমক্ষে জোরে কথা বলা নিষিদ্ধ করে সম্প্রতি নতুন আইন পাশ করেছে দেশটির তালেবান সরকার। এ আইনের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে গান গেয়ে প্রতিবাদ জানিয়েছেন দেশটির নারীরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

দেশটির ভেতরে ও বাইরে থাকা আফগান নারীরা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের গান গাওয়ার ভিডিও পোস্ট করেছেন। সেখানে হ্যাশট্যাগ দিয়ে তারা লিখেছেন, ‘আমার কণ্ঠ নিষিদ্ধ নয়’, ‘তালেবানকে না বলুন’।

দেশটিতে নীতি-নৈতিকতাবিষয়ক ৩৫টি ধারার নতুন আইন গত সপ্তাহে নথিভুক্ত ও কার্যকর করা শুরু করেছে তালেবান সরকার। নতুন আইনে বলা হয়েছে, নারীদের ঘরের বাইরে অবশ্যই নিজেদের মুখ ও শরীর কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে এবং তাদের কণ্ঠস্বরও গোপন রাখতে হবে।

আইনটির বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করে আফগানিস্তানে থাকা এক নারী প্রতিবাদ জানিয়েছেন। নিজের মুখ ও শরীর কালো কাপড় দিয়ে ঢেকে গান গেয়ে তিনি প্রতিবাদ জানিয়ে বলেছেন, একজন নারী হওয়ার অপরাধে আপনি আমাকে আমার বাড়িতে বন্দি করে রেখেছেন।

নারী অধিকারকর্মীদের একটি দল তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার ছবি ছেঁড়ার পোস্ট দিয়েছে। এ সময় তারা একজন নারীর কণ্ঠ ন্যায়ের কণ্ঠস্বর বলে স্লোগান দেন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক