শুক্রবার , ৩০ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

খারকিভে রুশ হামলায় শিশুসহ নিহত ৪

Paris
আগস্ট ৩০, ২০২৪ ১০:৩৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাশিয়ার হামলায় পূর্ব ইউক্রেনের শহর খারকিভে কমপক্ষে চারজন নিহত হয়েছে। এর মধ্যে ১৪ বছর বয়সী একটি মেয়ে রয়েছে, যে খেলার মাঠে মারা যায়। দেশটির কর্মকর্তারা শুক্রবার এ তথ্য জানিয়েছেন বলে এএফপির প্রতিবেদন থেকে জানা গেছে।

মেয়র ইগর তেরেখভ সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, নেমিশ্লিয়ানস্কি জেলায় দখলদাররা খেলার মাঠে একটি মেয়েশিশুকে হত্যা করেছে।

এলাকার অন্তত তিনজন আহত হয়েছে। এ ছাড়া শহরের ইন্ডাস্ট্রিয়ালনি জেলায় একটি উঁচু ভবনে আঘাতে অন্তত আরো তিনজন নিহত হয়েছে। পাশাপাশি হামলায় অন্তত ২৮ জন আহত হয়েছে বলে গভর্নর ওলেগ সিনেগুবভ জানিয়েছেন। 

এদিকে শহরের একজন এএফপি সাংবাদিক হামলার সময় বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন বলে জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ছবিগুলোতে সোভিয়েত আমলের একটি আবাসিক ভবন থেকে প্রচণ্ড ধোঁয়া এবং ওপরের তলাগুলোতে থেকে জ্বলন্ত আগুন দেখা গেছে, যদিও ছবিগুলো যাচাই করা যায়নি। 

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ রুশ সীমান্ত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থিত। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে মস্কোর বাহিনী ক্রমাগত সেখানে বোমা হামলা চালিয়েছে। প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়া শহরটিতে গাইডেড বোমা ফেলেছে।

পাশাপাশি তিনি কিয়েভের মিত্রদের তার দেশের বিমান প্রতিরক্ষাব্যবস্থাকে শক্তিশালী করতে ‘দৃঢ় সিদ্ধান্ত’ নেওয়ার আহ্বান জানান। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বলেছেন, ‘এই সন্ত্রাস বন্ধ করতে আমাদের অংশীদারদের কাছ থেকে দৃঢ় সিদ্ধান্ত নেওয়া দরকার।’ 

রাশিয়ার ভূখণ্ডে পশ্চিমা সরবরাহকৃত ক্ষেপণাস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য মিত্রদের কাছে কিয়েভের আবেদনের কথা উল্লেখ করে জেলেনস্কি আরো বলেন, ‘আমাদের দূরপাল্লার সক্ষমতা প্রয়োজন। ইউক্রেনের জন্য বিমান প্রতিরক্ষা চুক্তি বাস্তবায়ন দরকার। এটি জীবন বাঁচানোর প্রশ্ন।

ক্রেমলিন বারবার বলেছে, তাদের বাহিনী ইউক্রেনের বেসামরিক অবকাঠামোতে হামলা চালায় না। মস্কোর বাহিনী তাদের আক্রমণের প্রাথমিক পর্যায়ে খারকিভ দখলের চেষ্টা করে পিছু হটে। পরে মে মাসে তারা খারকিভ অঞ্চলে একটি নতুন স্থল আক্রমণ শুরু করে। এর আগে শুক্রবার রুশ হামলায় প্রতিবেশী সুমি অঞ্চলে অন্তত দুজন নিহত এবং আটজন আহত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক