শুক্রবার , ৩০ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪০ হাজার ৬০০

Paris
আগস্ট ৩০, ২০২৪ ১১:১১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

গাজায় ইসরাইলি যুদ্ধ পেরিয়েছে প্রায় ১০ মাস। বিশ্বজুড়ে যুদ্ধবিরতির দাবিতে তীব্র দাবি উঠলেও বর্বরতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল। যুদ্ধবিরতির আলোচনার মধ্যে ইসরাইলি হামলায় বৃহস্পতিবার আরো ৭১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, গাজা উপত্যকা জুড়ে ধ্বংস হওয়া বাড়ির ধ্বংসস্তূপের নিচে এখনও ১০ হাজারেরও বেশি লোক নিখোঁজ রয়েছেন।

গত কয়েক মাসে একাধিকবার মধ্যস্থতাকারী দেশগুলো যুদ্ধবিরতির বৈঠক করেছেন। যুদ্ধবিরতিতে ইসরাইলকে রাজি করতে দেশটিতে সফরও করেছেন মার্কিন পররাষ্টমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। কিন্তু এরপরও ইসরাইলের লাগাম টেনে ধরা যাচ্ছে না।

গাজায় ইসরাইলি হামলায় বিধ্বস্ত এই ভূখণ্ডের নিহতের মোট সংখ্যা পেরিয়ে গেছে ৪০ হাজার ৬০০ ছাড়িয়ে গেছে। এ ছাড়া গত ১০ মাসে আহত হয়েছেন আরও প্রায় ৯৪ হাজার ফিলিস্তিনি।

গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক