বিকাশ পেমেন্টে বেশি বই কিনে খুশি ক্রেতারা

February 12, 2019 at 3:02 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাঙালীর প্রাণের উৎসব বই মেলা শুরু হয়েছে পহেলা ফেব্রুয়ারি থেকেই। প্রথম দিকে বিভিন্ন স্টলে ঘুরে ফিরে কোথায় কী বই এলো খুঁজে দেখার পর্ব শেষ করে এখন কিনতে শুরু করেছেনে ক্রেতারা। আর প্রচ্ছদ দামের ৩২ ভাগ কমে কেনার সুযোগ থাকায় অনেক ক্রেতারা বিকাশে পেমেন্ট করে কিনছেন বই এবং খুশি মনে বাড়ি ফিরছেন।

বই মেলায় প্রবাদ-প্রবচনের সংগ্রহে রাখার মত একটি সংকলন দেখে কিনতে চাইলেন আয়েশা পারভীন। ২৫ ভাগ ছাড় দিয়ে বইয়ের দাম ১২৮ টাকা। তিনি এক হাজার টাকার একটি নোট দিলেন।

কয়েকবার চেষ্টা করেও ভাংতি দিতে পারলেন না বিক্রেতা। আয়েশার কাছেও ভাংতি টাকা না থাকায় বইটি না কিনেই অন্য স্টলে চলে গেলেন তিনি।

পরে ঐতিহ্যর স্টল থেকে প্রিয় লেখক শাহাদুজ্জামানের আধো ঘুমে ক্যাস্ট্রোর সঙ্গে বইটা কিনলেন বিকাশে পেমেন্ট করে। প্রকাশকের দেয়া ছাড়ের পর বইয়ের দাম আসলো ১০৫ টাকা। বিকাশে পেমেন্ট করে সঙ্গে সঙ্গেই ক্যাশব্যাক পেলেন ১০.৫০টাকা।

প্রচ্ছদ দাম ১৪০ টাকার বইটা ৯৪.৫০ টাকায় পেয়ে খুশি আয়েশা। সঙ্গে ভাংতি টাকা নেই বলে আগের স্টল থেকে বই না কিনে ফেরত আসার দুঃখটাও দূর হল কিছুটা।

ছেলেকে নিয়ে বইমেলায় এসে বিকাশের ক্যাশব্যাক অফারের কথা জানলেন মিরপুরের বাসিন্দা লুৎফর রহমান। এর আগে তিনি বিকাশ ব্যবহার করেননি। মেলায় বিকাশ একাউন্ট খোলার ব্যবস্থা ছিল। বিকাশের বুথে তারা ছবি তুলে একাউন্ট খুলে দিল বিনামূল্যে। অবশ্য সঙ্গে জাতীয় পরিচয়পত্র ছিল বলেই একাউন্ট খোলা সম্ভব হল, জানালেন তিনি।

একাউন্ট খুলে ছেলের পছন্দের বই কিনে বিকাশে পেমেন্ট করে প্রায় ৪৫০ টাকা ক্যাশব্যাক পেলেন তিনি।

মেলা প্রাঙ্গন ঘুরে দেখা যায়, বাংলা একাডেমী প্রাঙ্গনে ও সোহরাওয়ার্দ্দী অংশে দুটি বুথে বিকাশ একাউন্ট খোলার সুযোগ রয়েছে। সঙ্গে জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স থাকলে একাউন্ট খোলা যাচ্ছে সহজেই। বুথেই ছবি তুলে এবং পরিচয়পত্রের ফটোকপি করে একাউন্ট খুলে দিচ্ছে বিকাশ।

তাছাড়া মেলা প্রাঙ্গনেই রয়েছে ক্যাশ ইন এবং ক্যাশ আউট করার ব্যবস্থা। আর বই কিনে তাৎক্ষণিক ক্যাশব্যাক তো আছেই।

বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশনস শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, ২০১৫ সাল থেকেই বইমেলায় বিকাশে পেমেন্ট করলে ক্যাশব্যাক অফার দিয়ে আসছে বিকাশ। ক্রেতারা যেন তাদের বাজেটের মধ্যেই আরও বেশি বই কিনতে পারেন আরও বেশি আলোকিত হতে পারেন সেটাই আমাদের আশা।

এবছর বিকাশ অ্যাপে পেমেন্ট করে একজন ক্রেতা ১০ শতাংশ ক্যাশব্যাক পাচ্ছেন। পাশাপাশি প্রকাশকের ২৫ ভাগ ছাড়ের সঙ্গে মিলিয়ে প্রায় ৩২% কম দামে বই কিনতে পারছেন ক্রেতারা। মেলা চলাকালীন সময়ে একজন ক্রেতা সর্বোচ্চ ৬০০ টাকা পর্যন্ত ক্যাশ ব্যাক পাবেন এই অফারের আওতায়।

তিনি আরও জানান, যারা সময় সুযোগ করে বইমেলায় এসে পছন্দের বইগুলো কিনতে পারছেন না তারা রকমারি অনলাইন শপে বই কিনে বিকাশ পেমেন্ট গেটওয়েতে পেমেন্ট করে একই সুযোগ পাবেন। অনলাইনে বই কেনাতেও বিকাশ পেমেন্টে থাকছে ১০ শতাংশ ছাড়।

Print