অস্কার হবে সঞ্চালক ছাড়া?

January 12, 2019 at 2:30 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মাত্র তিন সপ্তাহ বাকি। এরপরই হলিউডের সেই কাঙ্ক্ষিত রাতটি ফিরে আসবে-অস্কার রাত। কিন্তু সেই ক্ষণটিতে পৌঁছানোর আগে অস্কার আয়োজকদের অনেক কাঠখড় পোড়াতে হচ্ছে এ বছর। আসর সঞ্চালনার জন্য খুঁজে পাওয়া যাচ্ছে না কোনো জুতসই সঞ্চালক। শুরুতে কৌতুকশিল্পী কেভিন হার্ট এই দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হলেও সমকামিতা নিয়ে বিদ্রূপাত্মক টুইট করায় অস্কার সঞ্চালনা থেকে বাদ পড়েন তিনি। এরপর থেকেই শুরু হয় গুঞ্জন-এবার কি তবে সঞ্চালক ছাড়াই বসবে অস্কার আসর?

আগামী ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে ৯১ তম একাডেমি অ্যাওয়ার্ডসের চূড়ান্ত আসর। প্রতিবছর এই অস্কার আসর সঞ্চালনা কে করবেন-এ নিয়ে অনেক কৌতূহল থাকে। প্রায় মাস ছয় আগে থেকে ঘোষণা দেওয়া হয় সেই সঞ্চালকের নাম। এবারও সেই নিয়মেই এগোচ্ছিল সব। অস্কার সঞ্চালনার জন্য ঘোষণা করা হয়েছিল কৌতুকাভিনেতা কেভিন হার্টের নাম। কিন্তু হঠাৎ করেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায় কেভিন হার্টের কিছু পুরোনো টুইট, যেখানে তিনি সমকামিতা নিয়ে বিদ্রূপাত্মক মন্তব্য করেছিলেন। টুইটগুলো করা হয়েছিল ২০০৯ থেকে ২০১১ সালের মধ্যে। এগুলো নতুন করে ভাইরাল হলে একটি গোষ্ঠী কেভিনের বিরুদ্ধে অবস্থান নেয়। অস্কার আয়োজক একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের পক্ষ থেকে কেভিনকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ক্ষমাপ্রার্থনার জন্যও বলা হয়। কিন্তু সেটা করতে অস্বীকৃতি জানান কেভিন এবং সঞ্চালনার দায়িত্ব থেকে সরে দাঁড়ান। এরপরই তৈরি হয় শূন্যস্থান, শঙ্কা ও সংশয়।

সম্প্রতি গোল্ডেন গ্লোব পুরস্কারের পর থেকেই শুরু হয় অস্কার আসরের নতুন সঞ্চালক নিয়ে গুঞ্জন। পুরোনো সঞ্চালক, অর্থাৎ এলেন ডি’জেনারেস, জিমি কিমেলের নামও সেই আসরে অনেকের মুখ থেকে শোনা যায়। ভ্যারাইটি সাময়িকী এ বিষয়ে একটি বিশেষ প্রতিবেদনে উল্লেখ করেছে, গোল্ডেন গ্লোব পুরস্কার-পরবর্তী পার্টিতে জোর গুঞ্জন শোনা যায়, এ বছর নাকি অস্কার কর্তৃপক্ষ কোনো সঞ্চালক আর নিয়োগ দেবে না। একেকটি বিভাগের পুরস্কার একেকজন তারকার মাধ্যমে তুলে দেবেন অর্থাৎ পুরোনো রীতিতেই ‘প্রেজেন্টার’ তুলে দেবেন পুরস্কার, থাকবে না শুধু ‘হোস্ট’ (সঞ্চালক)।

অস্কার ইতিহাসে এর আগে শুধু একবারই ঘটেছিল এমন ঘটনা, তাও আজ থেকে ৩০ বছর আগে। সেবারই প্রথমবারের মতো সঞ্চালক ছাড়া অস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এর জন্য আয়োজকদের অনেক পরিশ্রম করতে হয়েছিল। সঞ্চালকের বিশেষ ‘মনোলগ’-এর (মূল অনুষ্ঠান শুরুর আগে সঞ্চালকের একক বক্তৃতা) পরিবর্তে সেই বছর ১১ মিনিটের একটি বিশেষ গান ও নাচের পারফরম্যান্স দিয়ে শুরু করতে হয় পুরস্কার অনুষ্ঠান।

এবার আয়োজকেরা কোন পদ্ধতিতে এগোবেন, তা জানতে আরও সময় বাকি। এর আগে আছে আরও অনেক আনুষ্ঠানিকতা। ২২ জানুয়ারি ঘোষণা করা হবে ৯১ তম অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকা। এরপর মনোনয়নপ্রাপ্তদের নিয়ে হবে ‘অস্কার লাঞ্চন’ (অস্কার ভোজ) এবং সবশেষে ২৪ ফেব্রুয়ারি চূড়ান্ত অস্কার অনুষ্ঠান, তবে তা হচ্ছে সঞ্চালক ছাড়া।

Print