চাঁপাইনবাবগঞ্জে ৯০ মেট্রিক টন সরকারি চাল জব্দের ঘটনায় আটক ৩

March 9, 2018 at 4:29 pm

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আতাহারে নবাব অটো রাইস মিলে অভিযান চালিয়ে কাবিখা প্রকল্পের ৯০ মেট্রিক টন চাল জব্দ করেছে র‌্যাব। এ সময় কাবিখা প্রকল্পের দুই সদস্য ও খাদ্যগুদাম কর্মকর্তাকে আটক করা হয়। বৃহস্পতিবার গভীর রাতে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন ওই প্রকল্পে দুই সদস্য নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য বিথী রানী কর্মকার একই ইউনিয়নের সদস্য আমিনুল ইসলাম ও শিবগঞ্জ খাদ্য গুদাম কর্মকর্তা মো.গোলাম রাব্বানী।

অভিযুুক্ত বিথী রানী কর্মকার বলেন, আমার কাছে থেকে ১৫ দিন আগে গুচ্ছগ্রামের উন্নয়নের নামে তিনটি ফরমে খাদ্য পরিদর্শক গোলাম রাব্বানী সাক্ষর করে নিয়ে যায় । কিন্তু এই ৯০ মেট্রিক টন চাল উত্তোলন ও বিক্রির বিষয়ে কিছুই জানা নেই। শুধুমাত্র আমাকে ফাসানো হয়েছে। খাদ্য পরিদর্শক গোলাম রাব্বানী যোগসাজস করে চাল বিক্রি করছেন ।

আটককৃত ইউপি সদস্য আমিনুল ইসলাম জানান, কাবিখার চালের বিষয়ে আমি জানলাম না শুনলাম না এই প্রকল্পের চাল বিক্রি করে ফেললাম এটা কিভাবে সম্ভব। শুধু নাম মাত্র এ প্রকল্পের সাধারণ সম্পাদক আমি।

এদিকে আকবর হোসেনের অটো রাইস মিলে সরজমিনে গিয়ে যায় যে, সরকারী কাবিখার এই চালগুলো নিন্ম দামে ক্রয় করে অতি লাভের আশায় ভারতীয় বানসাই গ্রুপের মোড়কে চালগুলো দেশের বিভিন্ন স্থানে অধিক দামে বিক্রয় করা হয়ে থাকে। সেখান থেকে ভোক্তাদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।

এ বিষয়ে বক্তব্য জানতে নবাব অটো রাইস মিলের মালিক আকবর হোসেন এর মোবাইলে একাধিক বার যোগাযোগ করা হলে মোবাইল বন্ধ পাওয়া যায়। শিবগঞ্জ উপজেলার খাদ্য পরিদর্শক গোলাম রাব্বানী বিষয়টি অস্বীকার করেন।

র‌্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের ইনচার্জ স্কোয়াড্রন লিডার মোহাম্মদ সাঈদ আব্দুল্লাহ আল মুরাদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার গভীর রাতে নবাব অটো রাইস মিলে অভিযান চালিয়ে চালগুলো জব্দ করা হয়। তিনি আরো বলেন, কাবিখা প্রকল্পের চালগুলো শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের রানীহাটি কলেজের সামনে ব্রিকফিল্ড গুচ্ছগ্রামের উন্নয়ন কাজের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাদ্দ দিয়েছিলেন। কিন্তু চালগুলো কাজে না লাগিয়ে বিক্রি করে দেয়া হয় নবাব অটো রাইস মিলের কাছে।

এ ব্যাপারে সদর মডেল থানায় র‌্যাব বাদি হয়ে বিথি রানী কর্মকার, আমিনুল ইসলাম, গোলাম রাব্বানী ও আকবর হোসেনের নামে সরকারী চাল আত্মসাত মামলা দায়েরের কেেছন । এই ঘটনায় নবাব অটো রাইস মিলের মালিক আকবার হোসেন পালাতক রয়েছে এবং গোডাউনটিকে সিলগালা করা হয়।

স/শ

Print