মঙ্গলবার , ১২ এপ্রিল ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান, ১৪৪ প্রতিষ্ঠানকে জরিমানা

Paris
এপ্রিল ১২, ২০২২ ৮:৫৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

সারাদেশে নিত্যপণ্যের বাজারে অভিযান পরিচালিত করে ভোক্তা-স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১৪৪টি প্রতিষ্ঠানকে মোট সাত লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার (১২ এপ্রিল) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয় বলে জানিয়েছে ভোক্তা অধিদপ্তর।

এদিন বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৫১টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের কারওয়ান বাজার, তেজগাঁও, রায়ের বাজার, খিলগাঁও তালতলা বাজার ও গোপীবাগসহ দেশব্যাপী মোট ৬৩টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালিত হয়।

অভিযান কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১৪২টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ৪৯ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ এবং তা আদায় করা হয়।

অভিযান পরিচালনার সময় জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে দুই প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং দুজন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ৫ হাজার টাকা দেওয়া হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত এসব বাজার অভিযানে সহযোগিতা করেন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিত করাসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন বলেও অধিদপ্তর সূত্রে জানা গেছে।

 

সূত্রঃ জাগো নিউজ

সর্বশেষ - জাতীয়