বুধবার , ১৮ জুলাই ২০১৮ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মাহারাম নদীর ওপর নির্মিত হবে স্বপ্নের উড়াল সড়ক!

Paris
জুলাই ১৮, ২০১৮ ১১:১৪ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সুনামগঞ্জের পর্যটন শিল্প বিকাশে এবার সীমান্তনদী মাহারামের ওপর দিয়ে উড়াল সড়ক নির্মাণের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। যাচাই শেষে বাস্তবায়ন হলে এটি হবে দেশে নদীর ওপর প্রথম উড়াল সড়ক।

মঙ্গলবার থেকে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ে সমীক্ষা শুরু করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। যাচাই শেষে প্রকল্প গ্রহণ ও প্রাক্কলন ব্যয় নির্ধারণ করে পাঠাবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

সুনামগঞ্জে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্প হিসেবে মাহারাম নদীতে ৩০০ মিটার এলিভেটেড সড়ক নির্মাণের সম্ভাব্যতা যাচাই চলছে। শিগগিরই ওই এলাকার পর্যটন শিল্প বিকাশে ওই নদীর ওপর উড়াল সড়ক নির্মাণ করা হবে।

সুনামগঞ্জ জেলা প্রশাসন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর সূত্রে জানা যায়, প্রাচীন বাংলার রাজধানী লাউড়, ওপারের মেঘালয় পাহাড়ের বুক চিরে বেড়িয়ে আসা প্রাকৃতিক সম্পদের ভাণ্ডার সীমান্তনদী জাদুকাঁটা, সবুজ বৃক্ষের অনিন্দ্য সুন্দর বারেকটিলা (বড়গোপ) টিলা ও মাহারাম নদীর দক্ষিণ তীরে গড়ে উঠা এশিয়ার বৃহৎ হাজী জয়নাল আবেদীনের শিমুল বাগান, বৃটিশ আমলে প্রতিষ্ঠিত টেকেরঘাট চুনপাথর খনি প্রকল্প, মুক্তিযোদ্ধা উপত্যকা, শহীদ সিরাজ লেক, লাকমা ছড়া, লালঘাট ঝর্ণাধারা এবং ওয়ার্ল্ড হেরিটেইজ রামসার সাইট অব টাঙ্গুয়ার হাওরকে কেন্দ্র করে পর্যটন শিল্প বিকাশে মাহরাম নদীতে উড়াল সড়ক (এলিভেটেড এক্সপ্রেস ওয়ে) নির্মাণের পরিকল্পনা চলছে।

সূত্র জানায়, তাহিরপুরে পর্যটন শিল্পের অবকাঠামো বিকাশের জন্য ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাহিরপুরে কৃষক সমাবেশে টাঙ্গুয়ার হাওর, ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পের পতিত ভূমি, বারেকটিলা কেন্দ্রীক পর্যটন শিল্প গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছিলেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পর কিছুদিন চিঠি চালাচালি হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে ঢিমেতালে চলছিল কাজটি। তবে তিন বছর আগে পর্যটন করপোরেশন টাঙ্গুয়ার হাওর ও বারেকটিলা (বড়গোপ টিলায়) ভূমি অধিগ্রহণ সম্পন্ন করেছে।

চলতি বছর জাদুকাঁটা নদীতে প্রায় ৮০ কোটি টাকা ব্যয়ে সিলেট বিভাগের ৭৫০ মিটার দীর্ঘ তম দৃষ্টিনন্দন সেতুর নির্মাণ কাজ চলছে। আগামী ২ বছরের মধ্যেই সেতুর কাজ সম্পন্ন হবে। ইতোমধ্যে সেতুটির একটি পিলারের কাজও সম্পন্ন হয়েছে। আরও ১৪টি পিলারের কাজ পানি কমলে শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে মাহারাম নদীতে সেতু বা সড়ক না হলে দেশি -বিদেশি পর্যটক ও ভ্রমণপিপাসুদের সীমান্তের সৌন্দর্য্য অবলোকন কিংবা পর্যটন শিল্প বিকাশের পথে বাধা হয়ে দাঁড়াবে। জাদুকাঁটা নদী পুরো সীমান্ত সড়ক যোগাযোগ ব্যবস্থার আওতায় আনতে ব্যর্থ হবে এমনটা মনে করছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়টি মাথায় রেখেই সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল আহমেদ সম্প্রতি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর মাহরাম নদীতে ৩০০ মিটার এলাকা জুড়ে উড়াল সড়ক নির্মাণের প্রস্তাবনা পাঠিয়েছেন।

এই প্রস্তাবনার আলোকে উড়াল সড়ক নির্মাণের সম্ভাব্যতা যাচাই করতে মঙ্গলবার থেকে কাজ শুরু করেছে সমীক্ষা দল। চলতি অর্থ বছরেই বছরই মাহারাম নদীতে এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণ প্রকল্প অনুমোদন লাভ করবে।

তাহিরপুর উপজেলার বড়দল উওর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম ও বাদাঘাট উওর ইউপি চেয়ারম্যান আফতাব উদ্দিন বলেন, বিন্নাকুলি এলাকায় জাদুকাঁটা নদীতে সেতু নির্মাণ আমাদের জন্য আনন্দের। কিন্তু মাহারাম নদী পারাপাড়ের জন্য কোনো সেতু বা সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকলে পুরো সীমান্তের মানুষ সরাসরি যোগাযোগের আওতায় আসবে না। যে কারণে ওই অঞ্চলের পর্যটন শিল্পের বিকাশও আদৌ ঘটবে না। তাই মাহারাম নদীতে উড়াল সড়ক নির্মাণ অবশ্যই জরুরি বলে মনে করছি আমরা।

সুনামগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারেম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আবুল হোসেন খাঁন বলেন, জেলার ১১টি উপজেলার মধ্যে একমাত্র তাহিরপুর উপজেলাই দেশ-বিদেশে পুরো জেলার পর্যটনের ব্র্যান্ডিং করে। বিন্নাকুলিতে যে সেতু হচ্ছে সেটা পুরো সীমান্তকে সরাসরি যোগাযোগের আওতায় আনতে পারবে না।

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন বলেন, সুনামগঞ্জ জেলার ১১০ কিলোমটির সীমান্ত সড়ক সরাসরি যোগাযোগের আওতায় আনতে হলে মাহারাম নদীতে উড়াল সড়ক নির্মাণ করা ছাড়া আর কোনো বিকল্প পথ নাই।

তিনি আরও বলেন, আমি চাই প্রধানরমন্ত্রী শেখ হাসিনার হাত দিয়েই যত দ্রুত সম্ভব এ উড়াল সড়ক নির্মাণ কাজ উদ্বোধনের পর নির্মাণ কাজ শুরু হোক।

সর্বশেষ - জাতীয়