প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত জনগোষ্ঠীকে মূলধারায় অন্তর্ভূক্ত করতে আলোচনা সভা


সাপাহার প্রতিনিধি:
‘‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত, ক্ষুদ্র নৃতাত্তিক জনগোষ্ঠীকে মূলধারায় অন্তর্ভূক্ত করতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুিষ্ঠত হয়েছে।

রোববার বেলা ১১ টায় সাপাহার উপজেলার ০২ নং গোয়ালা ইউনয়িন পরিষদ প্রাঙ্গণে ডাসকো ফাউন্ডেশনের ড্রিম প্রকল্পটির সহযোগিতায় মোসাঃ হাসিনা বেগম এর সভাপতিত্বে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাসকারী দলিত সম্প্রদায়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (আদিবাসী) এবং অন্যান্য প্রান্তিক মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে ড্রিম প্রকল্পটি হেক্স ইপার এর আর্থিক সহযোগিতায় এবং ডাসকো ফাউন্ডেশনের বাস্তবায়নে নওগাঁ জেলার মহাদেবপুর, পত্নীতলা, সাপাহার এবং পোরশা উপজেলার ৩টি করে মোট ১২ টি ইউনিয়নে ৩৫০০ আদিবাসী, দলিত ও প্রান্তিক পরিবার নিয়ে প্রকল্পটি কাজ করছে।

প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো প্রাতিষ্ঠানিক সেবায় অধিকার ভিত্তিক প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত, ক্ষুদ্র নৃতাত্তিক জনগোষ্ঠী এবং অপরাপর প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের দ্বারা তাদেরকে সমাজের মূলধারায় অন্তর্ভূক্ত করা।

মূলধারার বাইরের এই জনগোষ্ঠীর জন্য সরকারী, বে-সরকারী সেবায় প্রবেশগম্যতা নিশ্চিত করা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, অর্থনৈতিক অবস্থার উন্নয়ন এবং মূলধারার মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করা এই উন্নয়ন উদ্যোগের অন্যতম লক্ষ্য।

এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ০২ নং গোয়ালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: কামরুজ্জামান। সিডিও নাসরিন আক্তারের উপস্থাপনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন আনোয়ার হোসেন উপজেলা অফিসার ড্রিম প্রকল্প ডাসকো ফাউন্ডেশন। এসময় সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষকবৃন্দ, ইউপি সদস্যবৃন্দ, এনজিও কর্মকর্তা, প্রকল্পের অংশগ্রহণকারী এবং প্রকল্প কর্মীবৃন্দ উপস্থতি ছিলেন ।