নাটোরে মৌসুমের প্রথম শিলা বৃষ্টিতে ফসলের ক্ষতি

নিজস্ব প্রতিবেদক,নাটোর:
নাটোরে মৌসুমের প্রথম শিলা বৃষ্টিতে উঠতি চৈতালী সহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। শনিবার দুপুরে হঠাৎ শিলা বৃষ্টিতে এই ক্ষয়ক্ষতি হয়। কিছু কিছু জায়গা বৃষ্টির বদলে হয়েছে শুধু শিলা। এতে হালতিবিল সহ আশে পাশের উপজেলায় উঠতি ফসল গম, রসুন, পোঁয়জ, ভুট্টার ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া বোরো ধান, তরমুজ, আম ও লিচুর ক্ষতি হয়েছে। তবে কৃষি অফিস বলেছে, মাঠ পর্যায়ে কি পরিমান ক্ষতি হয়েছে তা তাৎক্ষনিক নিরুপন করা সম্ভব না হলেও ক্ষয়ক্ষতির পরিমান নির্নয় করা হচ্ছে।
এলাকাবাসীরা জানায়, শনিবার বেলা ৩টার দিকে জেলার নলডাঙ্গা, সিংড়া, গুরুদাসপুর এবং সদর উপজেলায় হঠাৎ করে ব্যাপক শিলা বৃষ্টি হয়। এসময় ছোট ছোট শিলা বৃষ্টির পাশাপাশি বড় আকারের শিলাও পড়ে। পনেরো মিনিট ধরে চলা শিলাবৃষ্টিতে স্থানীয় শিশু কিশোর ও মহিলারা বাটি নিয়ে শিলাখন্ড কুড়াতে দেখা গেছে। প্রতিটি শিলের ওজন ছিল ১’শ গ্রাম থেকে১৫০ গ্রাম পর্যন্ত।

 

নলডাঙ্গা উপজেলার মাধনগর ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন জানান, মাধনগর এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি দেখা গেছে। ওই এলাকার বাসিন্দা মামুনুর রশিদ তোতা জানান, ব্যাপক শিলাবৃষ্টির কারনে মাঠের জমি শিলাতে সাদা হয়ে যায়। এতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে।


সোনাপাতিল গ্রামের কৃষক আসাদ আলী বলেন, তার জমির পেঁয়াজের কদম ফুল ভেঙ্গে গেছে।  আর পেঁয়াজের গাছগুলো মাটি লুটে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এতে পচন ধরে নষ্ট যাওয়ার আশঙ্কা রয়েছে।
উপজেলা কৃষি অফিসার আমিরুল ইসলাম সিল্কসিটি নিউজকে জানান, শিলাবৃষ্টিতে লাগানো চারা পেঁয়াজ, পেঁয়াজের কদম ফুলের ক্ষতি হতে পারে, তবে কি পরিমান ক্ষতি হবে তা তাৎক্ষনিক নিরপন করা সম্ভব হয়নি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রফিকুল ইসলাম সিল্কসিটি নিউজকে  বলেন, শিলা বৃষ্টিতে কি পরিমান ফসলের ক্ষতি হয়েছে তা মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তা নিরুপনের চেষ্টা করছেন।
স/শ