জেলার শ্রেষ্ঠ সাপাহার মহিলা কলেজ

সাপাহার প্রতিনিধিঃ

সাপাহার উপজেলার নারী শিক্ষার বৃহত্তম বিদ্যাপিঠ চৌধুরী চাঁন মোহাম্মাদ মহিলা ডিগ্রী কলেজ।  ২০১৭ সালে জাতীয় শিক্ষা সপ্তাহে অংশগ্রহণ করে নওগাঁ জেলায় ১১টি উপজেলার সকল কলেজের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জন করে জেলায় শ্রেষ্ঠ কলেজের কৃতিত্ব অর্জন করেছে।
উপজেলার বেশ কিছু শিক্ষানুরাগী ব্যক্তি বর্গের ঐকান্তিক প্রচেষ্টায় উপজেলায় নারী শিক্ষায় প্রসার ঘটানোর জন্য ১৯৯৫ সালে উপজেলার উত্তর প্রান্তে জামান নগর এলাকায় উচ্চ মাধ্যমিক হিসেবে কলেজটি প্রতিষ্ঠিত হয়। মরহুম চাঁন মোহাম্মাদ নামের এক ব্যক্তির প্রায় ৪একর জমির উপর কলেজটি প্রতিষ্ঠিত হওয়ায় কলেজটি চৌধুরী চাঁন মোহাম্মাদ মহিলা ডিগ্রী কলেজ হিসেবে নামকরণ করা হয়।

 

শুরুতেই ১৮৯জন ছাত্রী ও মাত্র ১৬জন শিক্ষক মন্ডলী এবং ১৬জন কর্মচারী নিয়ে কলেজের যাত্রা শুরু হয়। এর পর হাঁটি হাঁটি পা পা করে পরীক্ষার ফলাফলে কলেজটির শিক্ষার মান উন্নতি ঘটলে ১৯৯৯-২০০০ইং শিক্ষা বর্ষে এলাকার নারীদের উচ্চ শিক্ষার কথা চিন্তা করে কলেজটিকে ডিগ্রী পরে অনার্স কোর্সে উন্নতি করা হয়। এর পর হতে ফলাফল ও সার্বিক দিক দিয়ে পিছন ফিরে তাকাতে হয়নি কলেজটিকে।

 

অতি অল্প সময়ে কলেজটির সুনাম চারিদিকে ছড়িয়ে পড়লে জেলার ধামইর হাট, পত্নীতলা, বদলগাছি, নিয়মতপুর, পোরশা এমনটি চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা সহ দেশের বিভিন্ন এলাকা হতে অসংখ্য শিক্ষার্থী এসে অত্র কলেজে ভর্তি হচ্ছে।

 

এক পর্যায়ে কলেজের ছাত্রী সংখ্যানুযায়ী আবাসন সহ শ্রেণীকক্ষের সংকট দেখা দিলে বর্তমান শিক্ষাবান্ধব সরকারের প্রায়াত সাবেক সফল বানিজ্য মন্ত্রী আব্দুল জলিল এমপি ও এলাকার জাতীয় সংসদ সদস্য বাবু সাধন চন্দ্র মজুমদার এমপি এবং সাবেক অধ্যক্ষ আব্দুল জলিল এর  জোর তদবীর ও আপ্রান চেষ্টায় আবাসন  সমস্যা মোকাবেলায় ৩৫০আসন বিশিষ্ট একটি বহুতল ভবনের ছাত্রী নির্বাস ও একাডেমিক ভবন নির্মান করা হয়।

 

বর্তমানে ওই কলেজটিতে ৮০জন শিক্ষক, কর্মচারীর তত্বাবোধানে এইচ এস সি ১মবর্ষ হতে ডিগ্রী ও অনার্স পর্যন্ত প্রায় ১হাজার ৪শ’ শিক্ষার্থী কলেজে অধ্যায়ন করছে। বর্তমান শিক্ষা সপ্তাহে উজেলায় ১ম সহ জেলায় জারীগানে অংশগ্রহণ করে ১ম এবং সার্বিক দিক বিবেচনা করে উপজেলায় ১ম ও জেলায় শ্রেষ্ঠ কলেজ হিসেবে কৃতিত্ব অর্জন করে শিক্ষা ব্যাবস্থায় এলাকায় কলেজটির ব্যাপক সুনাম ছড়িয়েছে।অতিতে কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপন কর্মসূচীতে কলেজটি দেশের সকল কলেজের মধ্যে ৩য় স্থান অধিকার করে জন নেত্রী শেখ হাসিনা কতৃক সনদ ও ক্রেস্ট উপহার পেয়ে ছিল বলে কলেজের অধ্যক্ষ আবু এরফান আলী জানিয়েছেন।

স/অ