কঠোর বদলার হুংকার দিলেন পুতিন

সিল্কসিটি নিউজ ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোয় কনসার্ট হলে শুক্রবার রাতের হামলাকে ‘বর্বর সন্ত্রাসী হত্যাযজ্ঞ’ বলে অভিহিত করেছেন দেশটির প্রেসিডেন্ট। টেলিভিশনে দেওয়া ভাষণে ভ্লাদিমির পুতিন হামলাকারী ও এদের মদদদাতাদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন। বিবিসি ও দ্য গার্ডিয়ান থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ক্রোকাস সিটি হলে হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৩। রোববার রাশিয়ায় রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে।

পুতিন সদ্য সমাপ্ত নির্বাচনে টানা পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। রুশ বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট পুতিন দাবি করেছেন, নিরাপত্তা বাহিনীর হাতে গ্রেপ্তার ১১ জনের মধ্যে চারজন এই হামলায় সরাসরি জড়িত ছিলেন; এরা বিদেশি নাগরিক এবং হামলার পর সীমান্ত পেরিয়ে ইউক্রেনে চলে যেতে চেয়েছিলেন। রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা এফএসবির দাবি, হামলাকারীদের সঙ্গে ইউক্রেনের ভেতর থেকে যোগাযোগ ছিল, তবে কিয়েভ এই ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলা চালিয়েছে বলে নিজেদের প্রচারমাধ্যম আমাক ও টেলিগ্রাম চ্যানেল দাবি করেছে। যুক্তরাষ্ট্রও মনে করে, আইএস এই হামলা করেছে। ওয়াশিংটন এও দাবি করেছে, সম্প্রতি তারা মস্কোকে এ ধরনের হামলার ব্যাপারে সতর্ক করেছিল।

রুশ জাতির উদ্দেশে সাড়ে পাঁচ মিনিটের ভাষণে প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘আমি আপনাদের সঙ্গে রক্তাক্ত, বর্বর, সন্ত্রাসী হামলা প্রসঙ্গে কথা বলছি, যার শিকার হয়েছে শতাধিক নিরীহ, শান্তিপ্রিয় মানুষ। সন্ত্রাসী, খুনি, অমানুষরা প্রতিশোধ ও বিস্মৃতির অবর্ণনীয় পরিণতির মুখোমুখি হবে।’

শুক্রবার স্থানীয় সময় রাত আটটায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে শত শত মানুষ কনসার্ট দেখতে জড়ো হয়েছিলেন। ছয় হাজার দুশ টিকিট বিক্রি হয়েছিল। গান শুরু হওয়ার কয়েক মিনিট আগে সশস্ত্র হামলাকারীরা ভেতরে ঢুকে এলোপাতাড়ি গুলি ও গ্রেনেড ছুড়তে থাকে। এতে প্রাণহানি বেড়ে ১৩৩ হয়েছে, আহত হয়েছেন কমপক্ষে আরও ১৪০ জন। উদ্ধারাভিযান চলছে, ফলে হতাহতের সংখ্যা আরও বাড়ার শঙ্কা রয়েছে।

রাশিয়া কিংবা আইএসÑ কোনো পক্ষই তাৎক্ষণিকভাবে হামালাকারী চার বন্দুকধারীর নাম ও পরিচয় প্রকাশ করেনি। বিশ্বব্যাপী নেতারা এই হামলার তীব্র নিন্দা করে হতাহতদের পরিবার ও রুশ সরকারের প্রতি সমবেদনা জানিয়েছেন।