আত্রাইয়ে বিদ্যালয়ের মাঠে হাট: শিক্ষার্থীদের দুর্ভোগ

আত্রাই প্রতিনিধি:
নওগাঁর আত্রাইয়ে বিদ্যালয়ের মাঠে হাট বসায় দুর্ভোগের শিকার হচ্ছে শিক্ষার্থীরা। ক্লাশ শুরুর পূর্ব পর্যন্ত ও টিফিনের সময় এবং অন্যান্য সময়ে শিক্ষার্থীরা যেখানে খেলাধূলা ও শরীরচর্চা করবে সেখানে প্রতি হাটবারে হাট বসানোর ফলে শিক্ষার্থীরা খেলাধূলা করতে পারছে না।

 
জানা যায়, আত্রাই উপজেলার সমসপাড়া উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রতি সোমবার ও শুক্রবার করে হাট বসে। শুক্রবার ছুটির দিন থাকলেও সোমবার করে হাট বসাতে একদিকে যেমন শিক্ষার্থীরা বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে অপরদিকে বিঘিœত হচ্ছে শিক্ষার পরিবেশ।

 
ওই মাঠের সাথেই রয়েছে সমসপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। এ মাঠে একটি উচ্চ বিদ্যালয় ও একটি প্রথমিক বিদ্যালয়সহ দু’টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অবসর সময়ে খেলাধূূলা করে থাকে। কিন্তু প্রতি সোমবার হাট চলাকালীন এ দু’টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলাধূলা করতে পারেনা। ফলে প্রতি হাটবারেই তাদেরকে বিড়ম্বনার শিকার হতে হয়।

 
সমসপাড়া উচ্চ বিদ্যালয়ের ছাত্র মিলন হোসেন জানায়, তারা প্রতিনিয়ত পাঠ গ্রহনের অবসরে এ মাঠে খেলাধূলা করে। কিন্তু সোমবার এলেই তারা আর খেলতে পারেনা। এ জন্য টিফিনের পর অনেক শিক্ষার্থীরা আর ক্লাসও করেনা।

 
সমসপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম সিল্কসিটি নিউজকে বলেন, বিদ্যালয়ের মাঠে হাট বসাতে শিক্ষার্থীদের যথেষ্ট দুর্ভোগ পোহাতে হয়। বিষয়টি একাধিকবার আলোচনা করা হলেও এর কোন প্রতিকার হয়নি।

 

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা সিল্কসিটি নিউজকে বলেন, যেহেতু সপ্তাহে দুইদিন হাট। এর মধ্যে একদিন স্কুল ছুটি থাকে। সপ্তাহে সোমবার একদিন হাট বসাতে বিদ্যালয়ের তেমন কোন সমস্যা হয়না। তারপরও দুপুরের আগে আগে মাঠে আর হাটের লোকজন থাকে না।

স/শ