দিল্লির ইতিহাস চুরি করে ধৃত কলকাতায়

November 15, 2017 at 9:10 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইতিহাস চুরি হয়েছিল দেশের বর্তমান রাজধানী থেকে। চোর ধরা পড়ল প্রাক্তন রাজধানী থেকে।

নয়াদিল্লির ন্যাশনাল হ্যান্ডিক্র্যাফটস অ্যান্ড হ্যান্ডলুমস মিউজিয়াম থেকে চুরি হয়েছিল ১৬টি দুষ্প্রাপ্য শাল। যেগুলির সঙ্গে জড়িত ছিল মোঘল আমলের স্মৃতির। এই ঘটনায় জড়িত দুই ব্যক্তিকে সোমবার রাতে টালিগঞ্জ এবং পার্ক স্ট্রিট থানা এলাকার দু’টি হোটেল থেকে গ্রেফতার করা হয়।

অভিযুক্ত দুই ব্যক্তির নাম বিনয় পারমার এবং তরুণ হারবোডিয়া। মঙ্গলবার ধৃতদের আলিপুর আদালতে তোলা হয়। দিল্লি পুলিশের আবেদনের ভিত্তিতে বিচারক তাদের ১৭ নভেম্বরের মধ্যে সেখানকার আদালতে হাজির করার নির্দেশ দেন। ট্রানজিট রিমান্ডে তাদের দিল্লিতে নিয়ে যাওয়া হচ্ছে।

গত ২৯ অক্টোবর মিউজিয়ামে প্রদর্শনীর সময় খোয়া যায় শালগুলি। সোনার সুতোয় বোনা হীরে বসানো ওই শালগুলি শোভিত ছিল মিউজিয়ামের অ্যন্টিক গ্যালারিতে। সিসিটিভি ফুটেজের ভিত্তিতে অভিযুক্তদের চিহ্নিত করে দিল্লির তলক মার্গ থানার পুলিশ। যদিও কিছুতেই তাদের নাগাল পাওয়া যাচ্ছিল না। পরে মোবাইলের টাওয়ার লোকেশন ধরে অভিযুক্তদের হদিশ পায় পুলিশ। জানা যায় কলকাতায় গা ঢাকা দিয়েছে বিনয় এবং তরুণ।

সেই তথ্যের উপর ভিত্তি করেই স্থানীয় পুলিশের সাহায্যে টালিগঞ্জ এবং পার্ক স্ট্রিট থানা এলাকা থেকে দুই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। সরকারি আইনজীবী সৌরিণ ঘোষাল এদিন আদালতে বলেন, “চুরি যাওয়া শালগুলি ভারতের জাতীয় সম্পদ। এগুলি বহু ইতিহাসের সাক্ষী। দুষ্প্রাপ্য এই শালগুলি সম্রাট বাবর বা আকবরের সময়কার।” চলতি মাসের আগামী ২৪ তারিখ আলিপুর আদালতে এই সংক্রান্ত রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারক।

Print