সোমবার , ২৪ আগস্ট ২০২০ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চ্যাম্পিয়ন্স লিগের ‘ফাইনাল এইট’ ফরম্যাট স্থায়ী করার চিন্তা

Paris
আগস্ট ২৪, ২০২০ ৫:১০ অপরাহ্ণ

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনার থেকে সিঙ্গেল লেগ পদ্ধতির ফাইনাল এইট ফরম্যাট ভবিষ্যতে প্রয়োগের চিন্তাভাবনা করছে উয়েফা। করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে ইউরোপিয়ান আসরের সব খেলা বন্ধ হয়ে যাবার পর মৌসুম তাড়াতাড়ি শেষ করার লক্ষ্যে শেষ আটের প্রতিযোগিতা থেকে এই ফরম্যাটে এবারের আসর আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। লিসবনে অনুষ্ঠিত ফাইনাল এইটে আটটি ক্লাবের সিঙ্গেল লেগ পদ্ধতিতে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষে গতকাল ফাইনালে বায়ার্ন মিউনিখ ও পিএসজি মুখোমুখি হয়েছিল।

উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেছেন, ‘আমাদের বাধ্য হয়েই এটা করতে হয়েছে। কিন্তু দিনের শেষে আমরা বুঝতে পেরেছি নতুন কিছুর সম্ভাবনা আমরা পেয়ে গেছি। সে কারণেই এটা নিশ্চিতভাবে বলা যায়, ভবিষ্যতেও এই ধরনের ফরম্যাট নিয়ে চিন্তা করা যেতেই পারে। এখানে খুব বেশি কৌশলের জায়গা নেই। একটি করে ম্যাচ হলে এক দল যদি গোল দেয় তবে আরেক দল যত দ্রুত সম্ভব সেই গোল পরিশোধের চেষ্ট করে। কিন্তু দুই লেগ হলে অনেকেই মনে করে পরবর্তী ম্যাচে আমাদের সেই সুযোগ আছে। যে কারণে গোল পরিশোধের ততটা তাগাদা থাকে না। এই ধরনের ফরম্যাটে নিঃসন্দেহে ম্যাচগুলো আরো বেশি আকর্ষণীয় হয়। কিন্তু অবশ্যই ম্যাচ সংখ্যা কমে আসলে ব্রডকাস্টার ও স্পনসরদের বিষয়টিও আমাদের মাথায় রাখতে হবে। তবে সবাইকে নিয়ে সঠিক পরিকল্পনার মাধ্যমেই ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

করোনার কারণে ফাইনাল এইট টুর্নামেন্টটি দর্শকশুন্য স্টেডিয়ামে আয়োজিত হয়েছে। যে কারণে আটটি ক্লাবের সমর্থকরা তাদের প্রিয় দলকে মাঠে বসে সমর্থনের সুযোগ হারিয়েছে। একইসাথে খেলোয়াড়রাও দর্শকদের সরাসরি উল্লাস মিস করেছে। বর্তমান চালু থাকা দুই লেগের ফরম্যাট আগামী ২০২৪-২৫ মৌসুম পর্যন্ত বহাল রাখার চুক্তি রয়েছে। কিন্তু চলতি বছরের শেষে টুর্নামেন্টের ফরম্যাট নিয়ে আবারো আলোচনার সিদ্ধান্ত হয়েছে। মাত্র ১১ দিনের মধ্যে পুরো টুর্নামেন্টটি শেষ হয়েছে। যে কারণে আন্তর্জাতিক সূচির সাথেও বিভিন্ন দেশে নতুন মৌসুম শুরুর বিষয়গুলো মানিয়ে নেওয়া গেছে। সেফেরিনও বিষয়টি বেশ আগ্রহের সাথে উপভোগ করেছেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - খেলা